বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের আশঙ্কা দুই বঙ্গে, নিম্নচাপের জেরে বাড়বে রাজ্যে বৃষ্টির পরিমাণ

সপ্তাহের শুরুতেই আবহাওয়ার ভোল বদল হতে শুরু করবে শহরের বিভিন্ন জেলাগুলিতে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তর সূত্রে পাওয়া খবর অনুযায়ী, সোমবার অর্থাৎ ৬ সেপ্টেম্বর উত্তর এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে।যার জেরে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

সকাল থেকে আকাশে চলছে রোদ আর মেঘের খেলা। সঙ্গে রয়েছে বাতাসে অতিরিক্ত আদ্রতা জনিত কারণে অস্বস্তি। এরইমধ্যে আবহাওয়া দপ্তর আনছে একটা স্বস্তির খবর।চলুন এক নজরে জেনে নেওয়া যাক কলকাতার আবহাওয়া কী রকম থাকবে :-

শনিবার অর্থাৎ আজ সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশেপাশের এলাকার আকাশ অংশত মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৫ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে।

এবার চলুন জেনে নেওয়া যাক উত্তরবঙ্গের আবহাওয়া সম্পর্কে :-

শনিবার সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৬ সেপ্টেম্বর সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোন জেলাতেই কোন ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। সবকটি জেলার ই কোন না কোন জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে সোমবার আলিপুরদুয়ার এবং কোচবিহার এবং মঙ্গলবার নাগাদ উত্তরবঙ্গের সবকটি জেলাতেই দু-একটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হচ্ছে। তাছাড়া আগামী কয়েক দিনের তাপমাত্রা সেরকম কোনো পরিবর্তন হবে না বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া কী রকম থাকবে সেই সম্পর্কে চলুন জেনে নেই :-

আবহাওয়া দপ্তর পাওয়া সূত্রে খবর অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের দু-একটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। পরের দিন অর্থাৎ মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা,পূর্ব মেদিনীপুর,হাওড়া, হুগলি, ঝারগ্রাম, পশ্চিম মেদিনীপুর ও নদীয়ায়।

আবহাওয়া খবর

উত্তর ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা সম্পর্কে জানুন:-

আসানসোল এর আগের দিনের তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রী সেলসিয়াস।

বালুরঘাট (২৬.৪)

বাঁকুড়া (২৫.৭)

ব্যারাকপুর (২৬.৬)

বহরমপুর (২৫.২)

বর্ধমান (২৫)

ক্যানিং (২৭.২)

কোচবিহার (২৪.৬)

দার্জিলিং (১৬)

দিঘা (২৭.৭)

কলকাতা (২৭.৩)

মালদহ (২৬.৯)

পানাগড় (২৬.৭)

পুরুলিয়া (২৪.৫)

শিলিগুড়ি (২৪.৮)

শ্রীনিকেতন (২৭)

নিম্নচাপ ও মৌসুমী অক্ষ রেখার অবস্থান সম্পর্কে জেনে নিন :-

মৌসুমী অক্ষ রেখা বিকানের, গোয়ালিয়র, বারানসি, গয়া, মালদা হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী অক্ষরেখার পশ্চিম দিকের অংশ স্বাভাবিক অবস্থানের দক্ষিণ দিকে অবস্থান করছে। অন্যদিকে পূর্ব দিকের অংশ স্বাভাবিক অবস্থানের উত্তরে সরে গিয়েছে। আগামী৬ সেপ্টেম্বর সোমবার নাগাদ’ উত্তর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে।