উত্তর ও দক্ষিণ বঙ্গের একাধিক জেলাতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা, জারি হলুদ সর্তকতা: আবহাওয়া খবর

উত্তর এবং দক্ষিণ বঙ্গে হতে চলেছে ভারী থেকে অতি ভারী বৃষ্টি এমনটাই দাবি করল আবহাওয়ার অফিস। এতদিন মৌসুমি জলবায়ুর যে অক্ষরেখা টি হিমালয়ের পাদদেশে অবস্থান করছিল,সেটি ক্রমশ দক্ষিণের দিকে সরে যেতে শুরু করেছে। তার ফলে সপ্তাহান্তে প্রবল বর্ষণ হতে পারে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে। ২৭ শে আগস্ট উত্তর-পশ্চিম এবং মধ্য বঙ্গোপসাগর একটি নতুন ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়। এর ফলে মৌসুমী অক্ষরেখা কিছুটা দক্ষিণের দিকে সরে যায় ।

আবহাওয়া রিপোর্ট অনুযায়ী এই পরিস্থিতে প্রবল বর্ষণ হতে পারে তামিলনাড়ু উপকূলে । যার ফলে বৃষ্টি হতে পারে রাজস্থানেও। আবহাওয়া রিপোর্ট অনুযায়ী হলুদ সর্তকতা জারি করা হয়েছে হায়দ্রাবাদে। বছরের শুরুতে ভালোভাবেই বর্ষা শুরু হয়েছিল দক্ষিণবঙ্গে। স্বাভাবিক নিয়ম অনুযায়ী জুন মাসের প্রথম দিকেই কেরালায় বর্ষা ঢুকে গিয়েছিল । এদিন শুক্রবার হিমালয়ের পাদদেশে থাকা পাঁচটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে যা চলবে শনিবার পর্যন্ত । এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়া খবর

আবহাওয়া অফিসের খবর মতে দার্জিলিং, কোচবিহার, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। দুই দিনাজপুর এবং মালদহের প্রবল বর্ষণ হতে পারে । শনিবার সকালেও উত্তরের এই পাঁচ জেলায় ভালই বৃষ্টি হবে । তবে প্রবল বর্ষণের জেরে আবহাওয়ার খুব একটা তাপমাত্রার পরিবর্তন হবে না বলেই মনে করা হচ্ছে।

আজ প্রায় প্রায় দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা ,মেদিনীপুর ,পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম ,নদীয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি থেকে ভারি বৃষ্টি হতে পারে ।বাকি জেলাগুলিতেও মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। শনিবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়া অফিসের খবর মতে আগামী দুদিন কেরালা তামিলনাড়ু কর্ণাটকেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। ২৮শে আগস্ট থেকে এই সমস্ত অঞ্চল গুলি বৃষ্টির প্রবণতা আরো বাড়বে। প্রবল বর্ষণ হতে পারে এলাকাগুলিতে। এর সাথে সাথে বিহার এবং উত্তরাখণ্ডেও প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে।