আগামী কয়েক ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে ঝড় হওয়ার সঙ্গে আছড়ে পড়তে চলেছে নিম্নচাপ, শহরের বিভিন্ন প্রান্তে জারি রেড এলার্ট…

ভরা শ্রাবণে যেভাবে বৃষ্টিপাত হওয়ার কথা দক্ষিণবঙ্গে ঠিক সেভাবে বৃষ্টিপাত না হওয়ায় অনেকেই চিন্তায় পড়েছিলেন। এ যেনো ভরা শ্রাবণে বৃষ্টি বিমুখ হয়েছে এই দক্ষিণবঙ্গ। তবে বৃষ্টি বিলাসীদের জন্য সুখবর দিল আলিপুর আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে খবর পাওয়া যাচ্ছে বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ আর তারই জেরে আগামী 48 ঘন্টা ভারী বৃষ্টির পূর্বাভাস পাওয়া যাচ্ছে দক্ষিণবঙ্গে। পূর্বাভাস বলছে, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় টানা বৃষ্টি চলবে।

বিশেষ করে আজ শনিবার বিকেলে পর থেকে শহরের বিভিন্ন প্রান্তে এই নিম্নচাপের জেরে বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়াবিদরা জানাচ্ছেন। এছাড়া সাগরে প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা জেরে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, বাংলার সমুদ্র সৈকত দিঘা,মন্দারমণিতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশাসনের তরফে। কাউকে সমুদ্রে নামতে দেওয়া হচ্ছে না। যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের তরফে করা হচ্ছে মাইকিং।

অন্যদিকে আজ শনিবার সকালে কলকাতার আকাশ আংশিক মেঘলা রয়েছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা 30 ডিগ্রি সেন্টিগ্রেড এবং সর্বনিম্ন 27 ডিগ্রি সেন্টিগ্রেড। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপটি আরও গভীর হতে পারে। আর তা তৈরি হলে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত হতে পারে। এরমধ্যে 5 ও 6 অগাস্ট, অর্থাৎ সোম ও মঙ্গলবার কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, 8 অগাস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে। এদিকে ইতিমধ্যেই দিঘা উপকূলে উত্তাল হতে শুরু করেছে সমুদ্র। 7-8 ফুট উঁচুতে উঠছে ঢেউ। গার্ডওয়াল টপকে রাস্তায় চলে আসছে ঢেউ। উত্তাল সমুদ্রে পর্যটকদের নামতে বারণ করা হয়েছে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে 60-75 কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড়ের রূপ ধারণ করলে গতি আরও বাড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী দু’দিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।