দীর্ঘদিন ছিলেন দলের বাইরে, অবশেষে রোহিতের অধিনায়কত্বে পেলেন বড় সুযোগ! দেখালেন প্রতিভা

2021-এর নভেম্বর মাসে হয়ে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলি তাঁর টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব ছেড়ে ছিলেন। আর এই টি-টোয়েন্টি বিশ্বকাপের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয় রোহিত শর্মাকে। তার অভিজ্ঞতার ছোঁয়া পেতেই ভারতীয় দল ফিরেছে আবার তার আগের রূপে। গত তিনটি টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের সঙ্গে খেলাতে ভারত জয় লাভ করেছে তিনটিতেই। বিগত কয়েক বছর ধরেই ভারত তার খেলার পারফরম্যান্স ভালই রেখেছে।

কিন্তু এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতে প্রদর্শনী একেবারেই হতাশাজনক হয়েছিল। সেই খেলাতে সুযোগ দেওয়া হয়নি যুবেন্দ্র চাহাল এর মতো খেলোয়ারকে।যিনি চলতি বছরের আইপিএলের দ্বিতীয়ভাগে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে দুরন্ত ফর্মে ছিলেন। কারণ আইপিএলের দ্বিতীয় ভাগ শুরুর অনেক আগেই দল নির্বাচন হয়ে গিয়েছিল এবং তখন একেবারেই ভাল ফর্মে ছিলেননা তারকা লেগ স্পিনার। তার স্পিনের কেরামতিতে বিপক্ষ ক্রিকেট দল যথারীতি নাজেহাল হয়ে গিয়েছিল।

যুজবেন্দ্র চাহাল ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ উইকেট গ্রহণকারী খেলোয়াড় ছিলেন। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ দিকে তার সেই জায়গা দখল করে নিয়েছে দুর্দান্ত খেলোয়ার বুমরা। এই মুহূর্তে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে বুমরা-র উইকেট সংখ্যা ৬৪। অন্যদিকে, ৬৩ টি টোয়েন্টি উইকেট নিয়ে তার ঠিক পিছনেই রয়েছে চাহাল।

কিন্তু এই টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মা নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার জন্য কিছুদিন বিশ্রাম নিতে বলেন বুমরাকে। এই অবস্থায় চাহাল এর সামনে আবারও সুযোগ আসে সবার সামনে নিজেকে প্রমাণ করার। কিন্তু এই টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে চাহাল প্রথম একাদশে জায়গা পাননি। কিন্তু তৃতীয় টি-টোয়েন্টি সিরিজে তাকে সুযোগ দেন রোহিত শর্মা ফলে আবারও চাহাল নিজেকে এগিয়ে নিয়ে যেতে পারে বুমরার থেকে।

কিন্তু শেষ পর্যন্ত যুজবেন্দ্র চাহাল এগোতে পারেননি বুমরার থেকে। ইডেনের মাঠে সর্বোচ্চ উইকেট গ্রহণকারীর পদটি তার হাত থেকে চলে যায়। কিন্তু তার দক্ষ বোলিং এর ফলে তার 4 ওভারের মধ্যে বিপক্ষ দল নিতে পারে মাত্র 26 রান। সেইসাথে কলকাতার ম্যাচে একমাত্র ভালো ব্যাটিং করতে থাকা কিউই ওপেনার মার্টিন গাপ্টিলের উইকেট নেন তিনি। ফলে বুমরার থেকে এগিয়ে যেতে না পারলেও বুমরার সঙ্গে যুগ্মভাবে তিনিও রয়েছেন উইকেট গ্রহণকারীর ক্রিকেটারদের মধ্যে প্রথম স্থানে।