নজির ভারতে, কুড়ি মাসের খুদে জীবন দান করল পাঁচজনের

আশার আলো নিয়ে পৃথিবীতে এসেছিল এক শিশু।  কিন্তু মাত্র কুড়ি মাস বয়সে পৃথিবী ছেড়ে চলে যেতে হল তাকে। কিন্তু এই কুড়ি মাস বয়সেই পৃথিবীতে দিয়ে গেল শিশুটি পাঁচ পাঁচটি জীবন।

মাত্র কুড়ি মাস বয়সে মারা গেলেন দিল্লির ধনিষ্ঠা।  কিন্তু এই অল্প বয়সেই সে তার অঙ্গ দানের মধ্য দিয়ে ৫ জন মুমূর্ষু রোগীর মুখে হাসি ফুটিয়ে তুললেন।  সন্তানহারা অভিভাবকদের এই সিদ্ধান্তে হাসপাতালের চিকিৎসক থেকে অন্যান্য সকল নাগরিক প্রশংসা করেছেন।  অভিভাবকদের প্রতি চির কৃতজ্ঞ  5 রোগীর আত্মীয়রা।

জানা গিয়েছে ৮  জানুয়ারি দিল্লির রোহিণী অঞ্চলে কুড়ি মাসের শিশু ধনিষ্ঠা  হাসপাতালে ভর্তি হয়।  কিন্তু ১১ ই জানুয়ারি তার জীবন যুদ্ধ থেমে যায়।  চিকিৎসকরা শিশুটিকে মৃত বলে ঘোষণা করে।  এত দুঃখের মধ্যেও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর কর্তব্য পালন করলেন খুদের বাবা-মা।  তারা মৃত কন্যার অঙ্গ দান করার সিদ্ধান্ত নেন।

যেতে হবে না আর কোথায়,এখন বাড়িতে বসেই বানাতে পারবেন PVC আধার কার্ড- বিস্তারিত জানতে

এরপর হাসপাতাল কর্তৃপক্ষ ধনিষ্ঠার হৃদপিণ্ড,  যকৃত, দুটি কিডনি,  এবং কর্নিয়া সফলভাবে প্রতিস্থাপিত করেন অন্য পাঁচ জনের শরীরে।  হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে,  বাকি অংশগুলো ভালো অবস্থায় রয়েছে।  তাই সেগুলো প্রতিস্থাপন করা যায় কিনা সেই চেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা।

শিশুটির বাবা এবং মা জানিয়েছেন,  হাসপাতালে থাকার সময় অসহায় রোগীকে তারা হন্যে হয়ে ঘুরতে  দেখেছেন অঙ্গ প্রতিস্থাপনের জন্য।  তাই এইসব দেখেই সিদ্ধান্ত নিয়েছিলেন নিজের সন্তান এই পৃথিবীতে না থাকলেও  অন্য কিছু মানুষ প্রাণ ফিরে পাক।  তাদের মধ্যে দিয়েই তাদের সন্তান বেঁচে থাকবে।