আপনার আয়কর ফেরত কী এখনও পান নি ? জেনে নিন কীভাবে পাবেন?

আপনার আয়কর ফেরত কি এখনও পান নি ? যদি ফেরত না পাওয়া যায় তবে দ্রুত দেখে নিন৷  কোন ভুল হয়েছে কী?   অনেক সময় করদাতারা এক সপ্তাহের মধ্যে ফেরত পান এবং কখনও কখনও অনেক সময় নেয়। কীভাবে আপনার ট্যাক্স ফেরতের বিষয়টি দেখবেন? কী কারণে আপনার রিফান্ডে দেরি হয়, জেনে নিন। ব্যাঙ্কের স্লিপটি ভুলভাবে পূরণ  করলে এবং  যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট,আপনার আইটিআর যাচাই না করা হয়, তবে ফেরত পেতে সময় লাগবে।

প্রথমে জানা দরকার আয়কর রিটার্ন কী?

আয়কর দাতার  আনুমানিক বিনিয়োগের নথির ভিত্তিতে  আর্থিক বছরে অগ্রিম কেটে নেওয়া হয়। কিন্তু তিনি আর্থিক বছরের শেষের আগে কাগজপত্র জমা দিলে , যদি দেখা যায়,  তার ট্যাক্স আরও বেশি কাটা হয়েছে এবং তাকে আয়কর বিভাগ থেকে টাকা তুলতে হবে, তবে তিনি ফেরতের জন্য আইটিআর ফাইল করবেন।

-আপনি আপনার রিফান্ডের স্ট্যাটাস অনলাইনে www.incometaxindia.gov.in বা www.tin-nsdl.com এ দেখতে পারেন।

প্রথমে ওয়েবসাইটে লগইন করুন এবং ট্যাক্স রিফান্ড ট্যাবে ক্লিক করুন।   প্যান কার্ড নম্বর এবং মূল্যায়নের বছর লিখুন।  অর্থাৎ যে বছরের রিফান্ড আটকে রয়েছে৷

অযোধ্যাতে রাম মন্দির নির্মাণের মধ্যেই অক্ষয় কুমার ভক্তদের কাছ রাখলেন এই বিশেষ আবেদন

-যদি  ফেরত প্রক্রিয়া চালু থাকে তবে আপনি টাকা পাওয়ার পদ্ধতি, রেফারেন্স নম্বর এবং ফেরতের তারিখ লেখা একটি বার্তা পাবেন। যদি ফেরতের প্রক্রিয়া শুরু না হয়,  কিংবা ফেরত না দেওয়া হয়, তবে একই মেসেজ আসবে।

আয়কর বিভাগের ই-ফাইলিং পোর্টালে গিয়ে রিটার্ন / ফর্ম দেখুন। অ্যাকাউন্ট ট্যাব থেকে  আয়কর রিটার্ন সিলেক্ট করুন। রিটার্ন জমা দিন ক্লিক করুন। স্বীকৃতি (acknowledgement)নম্বর ক্লিক করুন। তাহলেই রিটার্নের বিশদ বিবরণ দেওয়া  একটি পৃষ্ঠা আয়কর রিটার্ন এর স্থিতির সাথে উপস্থিত হবে।