ভুল করে অন্য কারো অ্যাকাউন্টে পাঠিয়ে ফেলেছেন টাকা? কীভাবে ফেরত পাবেন সেই টাকা, জানুন সহজ পদ্ধতি

সময় যত এগোচ্ছে টেকনোলজি অনেক বেশি উন্নত হচ্ছে, মানুষও অনেক বেশি সুযোগ সুবিধা পাচ্ছে, কিন্তু মানুষ মাত্রই ভূল করে। কারণ বেশির ভাগ ক্ষেত্রেই টেকনোলজির সাথে তাল মেলাতে গিয়ে অনেক মানুষ ভূল করে ফেলেন। এখন সবথেকে সহজ টেকনোলজি হল এক ফোন থেকে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠানো। আজ কাল আইএফএসসি (IFSC) কোড ছাড়া, অ্যাকাউন্ট নাম্বার ছাড়াও টাকা পাঠানো খুব সহজ কাজ হয়ে গেছে, সেই কারণে খুব বেশি সম্ভবনা থাকে ভুল হয়ে যাবার।

এমনকি অনেক সময় এরকমও দেখা গেছে যখন ভূল করে টাকা পাঠিয়েছেন অন্যের অ্যাকাউন্টে? তবে তখন আমাদের সবার মনে একটাই প্রশ্ন থাকে তাহলে কী এই টাকা আর আদেও ফেরত পাওয়া যাবে? তবে আজকে আমরা যে প্রতিবেদনটি নিয়ে আলোচনা করতে চলেছি সেখানে আপনি সেই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

জেনে নিন সেইসময় কী করবেন :—

যখনই বুঝতে পারবেন আপনি ভুল জায়গায় টাকা পাঠিয়ে ফেলেছেন, সাথে সাথে যোগাযোগ করুন আপনার ব্রাঞ্চ ম্যানেজারের সাথে, যদি কাছাকাছি থাকে তাহলে তার কাছে গিয়ে তাকে বলুন বা ইমেইল এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন। আপনি যদি ব্রাঞ্চের কোনও গ্রাহককে ভুল করে টাকা পাঠিয়ে দেন তবে ব্যাঙ্কে নিজে আবেদন জমা করতে পারে, তবে এই উপায় যদি আপনার কাজে না লাগে তো, সরাসরি ব্যাঙ্কে গিয়ে একটি অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

বেশির ভাগ ক্ষেত্রেই ভুলবশত আপনি টাকা পাঠিয়ে ফেললে, যাকে পাঠিয়েছেন সে টাকা ফেরত দিয়ে দেয়, কিন্তু কেউ যদি না দেয় সেক্ষেত্রে আপনি আইনের সাহায্য নিতে পারেন। এক্ষেত্রে আপনার ব্যাঙ্কের মাধ্যমে আপনি অভিযোগ দায়ের করতে পারেন অথবা নিজেও করতে পারেন। তাছাড়া নিজে খুব সতর্ক ভাবে ভেবে নিয়ে সেন্ড অপশন এ ক্লিক করবেন, কারণ এমনিতেও বাজারে এখন নকল মানুষের অভাব নেই তাই খুব ভাবনা চিন্তা করে তবে কাজ করুন।

কয়েকটি সাধারণ জিনিষ মাথায় রেখে চলতে হবে সেগুলি হল –

১) সব সময়ে নেট ব্যাঙ্কিং ও পাসওয়ার্ড গোপন রাখুন।

২)ফোনে অচেনা ব্যাক্তির সাথে টাকা ট্রান্সফার এর কথা ভুলেও করবেন না।

৩) অনলাইন ব্যাঙ্কিং এর যাবতীয় কাজ নিজের ব্যাক্তিগত কম্পিউটার বা ফোন দিয়েই করুন। ভূল করেও সাইবার ক্যাফে থেকে কোন টাকা ট্রান্সফারের কাজ করবেন না।

৪) কোন রকম আপনার অজানা ইমেল বা মেসেজ এর লিঙ্কে ভুলেও ক্লিক করবেন না।

৫) এটিএম কার্ড হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে রিপোর্ট করে কার্ডটি ব্লক করে ফেলুন।