Categories
দেশ নতুন খবর বিশেষ লাইফ স্টাইল

পহেলা মে থেকে বদল হয়েছে ব্যাঙ্ক, রেল, পিএফ সহ রান্নার গ্যাস সংক্রান্ত অনেক নিয়মাবলী, না জানলে

নতুন মাসের প্রথম দিন থেকেই অর্থাৎ পহেলা মে থেকেই কিছু নিয়মের বদল আনা হয়েছে। এরমধ্যে ব্যাংক, এটিএম, রেলওয়ে, এয়ারলাইন সংক্রান্ত কিছু নিয়মাবলী রয়েছে। নিয়ম বদল হওয়ার ফলে কিছু কিছু জিনিসের দাম যেমন বাড়বে অপরদিকে কিছু কিছু জিনিসের দাম কমবে। বর্তমানে করোনা ভাইরাসের কারনে সারা দেশজুড়ে চলছে লকডাউন। তাই রেলওয়ে, এয়ারলাইন্স সহ বাস চলাচল সমস্ত কিছু বন্ধ রয়েছে। কিন্তু এই সংক্রান্ত কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে। নতুন মাস থেকে কী কী পরিবর্তন আনা হলো সেই সম্পর্কে জেনে নিন নীচে –

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেভিংস অ্যাকাউন্টে মিলবে ইন্টারেস্ট। 1 লক্ষ টাকার এফডিতে বছরে 3.05 শতাংশ সুদ পাওয়া যাবে। এবং 1 লক্ষ টাকার বেশি এফডি তে বছরে 3.25 শতাংশ সুদ পাওয়া যাবে। আর এটি রোপো রেট থেকে 2.75 শতাংশ কম। যদি ও এর আগে আরবিআই একবার রোপো রেট 6.25 শতাংশ থেকে 0.25 শতাংশ কমিয়ে 6 শতাংশে নিয়ে এসেছে।
অপরদিকে আবার ভর্তুকি এলপিজি (LPG) গ্যাস সিলিন্ডারের দাম কম করার ঘোষণা করা হয়েছে সরকারের তরফ থেকে। 18.2 কেজি ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম দিল্লিতে 162.5 টাকা কমানো হয়েছে। ফলে ভর্তুকি গ্যাসের নতুন দাম হয়েছে 581.50 টাকা। অপরদিকে 19 কেজি সিলিন্ডারের দাম 256 টাকা কমিয়ে করা হয়েছে 1029.50 টাকা।

পয়লা মে থেকে কাজ করবে না পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ডিজিটাল ওয়ালেট। যদি কোন ব্যক্তির ডিজিটাল ওয়ালেটের টাকা থেকে থাকে তাহলে IMPS এর মাধ্যমে সেই টাকা তুলে নিতে পারবেন। পিএনবি তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়ার হয়েছিল ওয়ালেট ব্যালেন্স শূন্য হওয়ার পরেই তা বন্ধ করা হবে।

EPFO এই মাস থেকেই পুরো পেনশন দেওয়া শুরু করে দেবে যারা অবসর সময় Commutation অপশনটি সিলেক্ট করেছিলেন।

এটিএম এর ক্ষেত্রে একটি নতুন নিয়ম চালু করা হয়েছে এ মাস থেকে। নতুন নিয়ম অনুসারে, নিয়মিত এটিএম ক্লিন করতে হবে যাতে সংক্রমণ না ছড়িয়ে পড়ে। গাজিয়াবাদ এবং চেন্নাই এ ইতিমধ্যেই প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রতিদিন দুবার করে এটিএম পরিষ্কার করতে বলা হয়েছে নতুন নিয়ম অনুসারে। এই নিয়ম কেউ যদি না মানে তাহলে এটিএম বন্ধ করে দেওয়া হবে।
রেল পরিষেবাতে কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে। যদিও এখন রেল পরিষেবা বন্ধ আছে তবে যেদিন থেকে রেল পরিষেবা চালু হবে সেদিন থেকেই এই নিয়ম কার্যকর হবে। রিজার্ভেশন চার্ট তৈরি হওয়ার 4 ঘণ্টা আগে পর্যন্ত যাত্রীরা বোর্ডিং স্টেশনে বদলাতে পারবেন। বর্তমানে নিয়ম অনুসারে তা 24 ঘন্টার আগে করা যেত না। তবে একটা কথা মনে রাখবেন বোর্ডিং স্টেশন বদল করার পর যদি কেউ যাত্রা না করে তাহলে টিকিট ক্যানসেল করার জন্য টাকা রিফান্ড দেওয়া হবে না রেলের তরফ থেকে।

1 লা মে থেকে টিকিট ক্যানসেল করার জন্য এয়ার ইন্ডিয়া যাত্রীদের কোন বাড়তি চার্জ দিতে হবে না বলে জানানো হয়েছে এয়ার ইন্ডিয়ার তরফ থেকে। এবং বুকিং করা 24 ঘন্টার মধ্যে বদল করলে বা ক্যানসেল করলেও যাত্রীদের বাড়তি চার্জ দিতে হবে না।