ভারতের প্রতিরক্ষা খাতে যা ব্যয় তা পাকিস্তানের অর্ধেক বছরের খরচ, গোটা দুনিয়ার কাছে হাসির খোরাক পাকিস্তান

ভারতের (india) সঙ্গে পাকিস্তানের (pakistan) কোন তুলনাই চলে না। তবুও বারবার নানা রকম সমস্যা সৃষ্টি করে থাকে৷ আবার ভারতে এমন কিছু মানুষ রয়েছেন, যারা প্রতিবাদ না করে প্রশ্রয় দেন৷

সোমবার ২০২১ অর্থবর্ষের প্রথম বাজেট পেশ করলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই বাজেটে ভারতের বিভিন্ন খাতে কোথায় কত অর্থ বরাদ্দ করা হয়েছে সেই সমস্ত বিবরণ দেওয়া হয়েছে। এই বাজেটে  ২০২১-২০২২ সালের  অর্থবছরে প্রতিরক্ষাখাতের বরাদ্দ অর্থের পরিমাণ রয়েছে ৬৭ বিলিয়ন ডলার, অর্থাৎ ৪ লক্ষ ৭৮ হাজার কোটি টাকা। অন্যদিকে ২০২১-২০২২ সালে  পাকিস্তানের স্বাস্থ্যখাতে, প্রতিরক্ষাখাতে, শিক্ষাখাতে অর্থাৎ সব মিলিয়ে দেশের আর্থিক বাজেট মাত্র ৪৪ বিলিয়ন ডলার।

বোঝাই যাচ্ছে, যে পরিমাণ অর্থ ভারত শুধুমাত্র প্রতিরক্ষাখাতে ব্যয় করছে, তাঁর অর্ধেকের থেকে একটু বেশি অর্থ দিয়ে গোটা বছরের  খরচ চালায় ইমরান খানের সরকার৷

বর্তমানে চীন সীমান্ত উত্তপ্ত।  এই পরিস্থিতির কথা চিন্তা করে অর্থমন্ত্রী বাজেটে প্রতিরক্ষা বিষয়ক ৩ টি বিভাগের ওপর বেশি গুরুত্ব দিয়েছেন। করোনা সংকটের মধ্যেও প্রতিরক্ষা খাতে গত বছরের তুলনায় ১.৪ শতাংশ ব্যয় বাড়িয়েছে ভারত। প্রতিরক্ষাখাতে অতিরিক্ত অর্থ বরাদ্দের ফলে যুদ্ধ ক্ষেত্রে সেনাদের মিশাইল, ফাইটার জেট, রকেট, সাবমেরিনের মত শক্তিশালী আধুনিক অস্ত্র ব্যবহার করতে পারবে ভারতোয় সেনাবাহিনী।

সুখবর! রাজ্যে স্কুল খোলা নিয়ে বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর, জানুন কবে থেকে খুলছে রাজ্যজুড়ে স্কুল

যদিও  ভারতের প্রতিরক্ষা বাজেট নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই, আমেরিকা এবং চীনের সঙ্গে ভারতের তুলনা করা হয়েছে৷ ব্যয় ১০০ বিলিয়ন ডলার করার কথা বলছেন।  কিন্তু সেনাদের বাজেট এখানেই সীমাবদ্ধ থাকে না। প্রয়োজনে তারা অতিরক্ত অর্থব্যয় করে অস্ত্র ক্রয় করতে পারেন।