দিন দিন পাতলা হয়ে যাচ্ছে চুল? পাতলা চুল ঘন করার 7 টি গোপন রহস্য

মূলত আবহাওয়ার পরিবর্তন ও ধুলোবালি বা চুলের সঠিক না যত্নের কারণে চুল পড়া শুরু হয়। যার ফলে যে অনুপাতে চুল পড়ে যাচ্ছে সেই অনুপাতে চুল গজাচ্ছে না। চুলের ঘনত্ব দিনের পর দিন কমতে শুরু করেছে। ভালো করে নজর করে দেখলে দেখতে পাবেন ঘন কালো ও লম্বা চুলের অধিকারী হাতেগোনা কয়েকজন ছাড়া দেখতে পাওয়া যায় না। আপনিও কি চুলের ঘনত্ব বৃদ্ধি করতে চান তাহলে বেশি কষ্ট করার প্রয়োজন নেই আজ আপনাদের কাছে নিয়ে এসেছি সেই ৭ টি গোপন টিপস জেনে নিন বিস্তারিত।

১) অ্যালোভেরা জেল:-

অ্যালোভেরা আপনাদের সকলেরই চেনা। অ্যালোভেরা হল ঘৃতকুমারীর রস যা চুল গজাতে বিশেষভাবে সাহায্য করে। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে সেই জেল সরাসরি মাথার ত্বকে লাগিয়ে এক ঘন্টা রেখে দিন এর কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন চুল। নিয়মিত ব্যবহার করলে খুব সহজেই চুল গজাতে শুরু করবে।

২) শ্যাম্পু করুন বুঝেশুনে:-

নিজের চুলের ধরন বুঝে শ্যাম্পু ব্যবহার করতে হবে আপনাকে। নামিদামি ব্র্যান্ডের শ্যাম্পু হলেই যে তা ব্যবহার করা যাবে তার কোন মাথার দিব্যি নেই। আপনার চুলে যে শ্যাম্পুটি স্যুট করবে সেই শ্যাম্পু ব্যবহার করুন তা,নাহলে চুল না পড়ার পরিমাণ বাড়বে দিনের পর দিন।

৩) প্রতিদিন একটি করে আমলকি :-

আমলকি চুলের অত্যন্ত কার্যকরী একটি উপাদান। এটি চুলের গঠন মজবুত করতে সাহায্য করে। তাই প্রতিদিন একটি করে আমলকি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন খুব সহজেই আপনার চুলের ঘনত্ব ফিরে আসবে।

৪) নিয়মিত তেল দিয়ে মেসেজ করুন:-

সপ্তাহে অন্তত তিনদিন গরম তেল ম্যাসেজ করুন আপনার চুল। প্রয়োজনে নারকেল তেল, অলিভ অয়েল বা কাস্টার ওয়েল তিলের তেল ,আমন্ড অয়েল যে কোন ৩ টি মিশিয়ে বোতলে রেখে ব্যবহার করতে পারবেন।

৫) কেমিক্যাল থেকে দূরে থাকুন:-

আপনি যদি চুল রং করা বা কেমিক্যাল দিয়ে স্ট্রেট করা ,চুলে জেল ব্যবহার, হেয়ার স্প্রে ইত্যাদি ধরনের কেমিক্যাল ব্যবহার করছেন তাহলে এক্ষুনি বন্ধ করুন। চুলকে স্বাভাবিক নিয়মে বাড়তে সাহায্য করুন।

৬) দুশ্চিন্তা ও মানসিক চাপমুক্ত থাকুন:-

মানসিক চাপ বা দুশ্চিন্তার কারণে আমাদের দেহে হরমোনের উপর-নীচ লক্ষ্য করা যায় যার ফলে চুল পড়তে দেখা যায়। তাই অতিরিক্ত মানসিক চাপ নেওয়া বন্ধ করুন।

৭) সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন:-

ভিটামিন B,C,E জিংক ,আয়রন ,কপার সমৃদ্ধ খাবার রাখুন আপনার খাদ্য তালিকায়। যার ফলে প্রোটিন এর মাত্রা বৃদ্ধি পাবে খুব তাড়াতাড়ি। এতে চুল হবে মজবুত ও দ্রুত চুল গজাতে শুরু করবে।