ভারতের নেতৃত্ব ও ভ্যাকসিন উৎপাদন ক্ষমতায় মুগ্ধ বিল গেটস, টুইট করে প্রশংসা করলেন প্রধানমন্ত্রীর

গোটা বিশ্বে 218 টি দেশের মধ্যে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দ্বিতীয় তালিকায় রয়েছে ভারতের নাম।যেখানে ভারতের মধ্যে প্রায় দশ লক্ষেরও বেশি মানুষের শরীরে বাসা বেঁধেছে এই মরণ ভাইরাস। আর এই মরণ ভাইরাসের জেরে ভারতে প্রায় প্রাণ হারিয়েছে দেড় লক্ষ মানুষ। তবে এবার ভারতের জন্য সুখবর কারণ গত দু’দিন আগে ভারতে এই মরণ ভাইরাস করোনার দুটি জোড়া ভ্যাকসিন ব্যবহারের অনুমতি মিলেছে।

আর তার পর থেকেই এই দুই ভ্যাকসিন যাদের নাম কোভিশিল্ড ও কোভাকসিন এর প্রশংসায় বিশ্বের তাবৎ ব্যক্তিত্বরা।এই বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়শী প্রশংসা করেছেন হু এর ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। আর এবার microsoft’s সহপ্রতিষ্ঠাতা বিল গেটস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্যাগ করে টুইটারে লেখেন, বৈজ্ঞানিক উদ্ভাবনীতে ভারতের নেতৃত্বে ও ভ্যাকসিন উৎপাদন ক্ষমতা দেখে দুর্দান্ত লাগছে।

আজ যেখানে গোটা বিশ্ব কোভিড ১৯ ধ্বংস করতে লড়ছে সেখানে ভারত আজ বিশ্বের অন্যতম বৃহত্তম টিকা প্রস্তুতকারক দেশ হিসাবে আত্মপ্রকাশ করেছে। আর এই দেশের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকো,নোভাভ্যাক্স ও গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের টিকা বিরাট ভাবে অনুমোদন পেয়েছে।তাছাড়া সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের বিজ্ঞানীদের গবেষণার ফসল হচ্ছে এই কো-ভ্যাকসিন। যা তৈরি করেছে হায়দ্রাবাদের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। অন্যদিকে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার এক সাথে হাত মিলিয়ে ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট নিয়ে এসেছে কোভিশিল্ড টিকা।