কেন্দ্র সরকারের দুর্দান্ত প্রকল্প! এখন মাত্র 2 টাকা করে বিনিয়োগ করলেই মিলবে 36,000 টাকা পেনশন, বিস্তারিত জানতে

সাধারণ মানুষের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শ্রমযোগী মানধন যোজনা চালু করেছেন। বিশেষত অসংগঠিত ক্ষেত্রে কর্মরত মানুষদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই গুরুত্বপূর্ণ যোজনা টি। এখানে রিকশাচালক, কুলি, রাজমিস্ত্রি সহ বিভিন্ন প্রকার অসংগঠিত ক্ষেত্রে কর্মরত মানুষরাই এই প্রকল্পে নাম লেখাতে পারবেন। মূলত বৃদ্ধ বয়সে অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে কেন্দ্রীয় সরকার এর পক্ষ থেকে এমন একটি যোজনা চালু করা হয়েছে।

এবার থেকে প্রতিদিন মাত্র ২ টাকা করে সঞ্চয় করলেই বার্ষিক ৩৬,০০০ টাকা করে পেনশন পেতে পারেন আপনিও। শ্রমযোগী মানধন যোজনা এ প্রতিমাসে ৫৫ টাকা করে জমা করলে মাস পিছু ৩০০০ টাকা করে নিশ্চিত পেনশনের সুযোগ এনে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর জন্য ১৮ বছরের যে কোন ভারতীয় মাসিক ৫৫ টাকা করে জমিয়ে ৬০ বছর পর প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পেতে পারে। তবে শুধু ১৮ বছর বয়সী নয় এর সর্বোচ্চ বয়সসীমা হলো ৪০ বছর বয়স।

অর্থাৎ আপনি ৪০ বছর বয়সেও এই প্রকল্পে বিনিয়োগ শুরু করতে পারেন। সে ক্ষেত্রে ৬০ বছর পর আপনিও পেতে পারবেন ৩ হাজার টাকা করে মাসিক পেনশন।তবে ৪০ বছর বয়সে প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা বিনিয়োগ শুরু করলে, প্রতি মাসে ২০০ টাকা করে বিনিয়োগ করতে হবে। যিনি এই প্রকল্পের আবেদন করতে ইচ্ছুক তার ব্যাংক একাউন্ট ডিটেলস এবং আধার কার্ড থাকতে হবে বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে শর্ত হিসাবে প্রথমত দেশের নাগরিক হতে হবে।

এরপর কোন রকম সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন না এবং মাসিক বেতন ১৫০০০ টাকা থেকে কম রয়েছে এই রকম ব্যক্তিরাই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন।দরকার এই যোজনার জন্য শ্রমবিভাগ এর কার্যালয় LIC ও EPFO তে গিয়ে শ্রমিক সুবিধা কেন্দ্র নির্মাণ করেছে এই দপ্তরে গিয়ে শ্রমিকরা তাদের যোজনার তথ্য পেতে পারেন। কেন্দ্রীয় সরকারের এই যোজনার জন্য ১৮০০২৬৭৬৮৮৮ এই টোল ফ্রি নাম্বার টি জারি করা হয়েছে। এই নাম্বারের মাধ্যমে আপনারা এই যোজনার সমস্ত তথ্য বিস্তারিত ভাবে জানতে পারবেন।