SBI-HDFC-ICICI ব্যাঙ্কের গ্ৰাহকদের জন্য দুর্দান্ত সুযোগ! আগামী ৩০ জুন পর্যন্ত FD-তে মিলবে বেশি সুদ, বেশি ফায়দা

এখন করোনার দ্বিতীয় ওয়েভের সংক্রমণ দিনে দিনে বাড়ছে। মানুষের মনে আবারও নতুন করে ভয়ের সঞ্চার হচ্ছে। এইসময় ৩১ মার্চ ব্যাঙ্কগুলির যে সমস্ত ফিক্স ডিপোজিটের মেয়াদ শেষ হওয়ার ছিল সেই ফিক্স ডিপোজিটের প্রবীণ গ্রাহকদের জন্য বেশ কয়েকটি ব্যাংক মেয়াদ বাড়িয়েছে। এই মুহূর্তে দেশের বেশ কয়েকটি বড় বড় ব্যাংক বয়স্কদের জন্য জুন পর্যন্ত স্পেশাল ফিক্সড ডিপোজিটের মেয়াদের সাথে বাড়তি সুদের লাভ দিতে চলেছে।

 

করোনা আবহের মধ্যে এসবিআই, আইসিআইসিআই, এইচডিএফসি, ব্যাঙ্ক অফ বরোদা এবার সিনিয়ার সিটিজেনের জন্য বড় উপহার দিতে চলেছে ৷ এই সকল ব্যাংকের সিনিয়র সিটিজেন গ্রাহকরা ফিক্সড ডিপোজিটের বাড়তি সুদ নিতে পারেন। দেশের এই সমস্ত বড় বড় ব্যাঙ্কগুলি এক বিশেষ ধরনের FD শুরু করেছে। আর এই FD মেয়াদ হল ৫ বছর বা তার বেশি সময়।

এই এফডিতে সিনিয়র সিটিজেন গ্ৰাহকরা বাড়তি সুদ পাবেন। ০.৫০ পর্যন্ত বাড়তি সুদ পাবেন প্রবীণ গ্রাহকরা৷ অর্থাৎ এই গ্রাহকরা ১ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন। করোনা আবহের জন্য ফিক্সড জিপোজিটের (FD) মেয়াদ ৩১ মার্চ, ২০২১ থেকে বাড়িয়ে ৩০ জুন ২০২১ পর্যন্ত করা হয়েছে ৷

 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার গ্রাহকদের জন্য এই সুবিধাটি ৩০ জুন পর্যন্ত দেবে। অন্যান্য গ্রাহকদের জন্য এসবিআই পাঁচ বছরের ফিক্সড ডিপোজিটে ৫.৪ শতাংশ হারে সুদ দিয়ে থাকে। কিন্তু এই স্পেশাল ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে প্রবীণ গ্রাহকরা ৬.২০ শতাংশ সুদ পাবেন। আর এই ফিক্স ডিপোজিটের মেয়াদ হল ৫ বছর বা তার বেশি সময়।

এইচডিএফসি পক্ষ থেকে প্রবীণ গ্রাহকদের জন্য সিনিয়ার সিটিজেন কেয়ার এর উদ্ভাবন করা হয়েছে। এই প্রকল্পে গ্রাহকরা ০.৭৫ শতাংশ হারে সুদ পাবেন। এইচডিএফসি ফিক্সড ডিপোজিটে যদি প্রবীণ গ্রাহকরা টাকা বিনিয়োগ করেন সেক্ষেত্রে তাঁরা সুদ পাবেন ৬.২৫ শতাংশ হারে।

ব্যাঙ্ক অফ বরোদা প্রবীণ নাগরিকদের জন্য FD যোজনায় ৬.২৫ শতাংশ হারে সুদ প্রদান করবে। এই এফডি যোজনার মেয়াদ ৫ থেকে ১০ বছরের মধ্যে।প্রবীণ নাগরিকদের জন্য অন্যান্য ব্যাংকের মতো ICICI Bank- স্পেশ্যাল এফডি স্কিম আইসিআইসিআই ব্যাঙ্ক গোল্ডেন ইয়ার্স (ICICI Bank golden Years) স্কিম নিয়ে হাজির হয়েছে৷ আইসিআইসিআই ব্যাঙ্ক গোল্ডেন ইয়ার্স প্রকল্পের মাধ্যমে প্রবীণ গ্রাহকরা ৬.৩০ শতাংশ হারে সুদ পাবেন।