সরকারি কর্মচারীদের জন্য বড় সুযোগ!এবার প্রিমিয়াম ট্রেনে করতে পারবেন বিনামূল্যে ভ্রমণ

সরকারি কর্মচারীদের জন্য সোনায় সোহাগা অফার। তবে অবশ্যই হতে হবে কেন্দ্রীয় সরকারের কর্মচারী। তাহলে বিনামূল্যে ট্রেন সফর করতে পারবেন তেজসে। ভ্রমণ করতে গেলে এক প্রকার বিনামূল্যে বা বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে এবার থেকে সরকারি কর্মচারীদের জন্য। এই সুবিধা নিয়ে আসতে চলেছে মূলত মোদি সরকার।

এবার থেকে দুরন্ত, শতাব্দী বা রাজধানী এক্সপ্রেসের মতোই তেজস ট্রেনেও অফিসিয়াল ট্যুর প্রশিক্ষণ বা ট্রান্সফার বা অবসরের ক্ষেত্রে যাত্রা করতে পারবেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা। যদিও এ বিষয়টি তাদের দীর্ঘদিনের আলোচ্য বিষয় ছিল। তাই আজ এতদিন পর সরকারি কর্মচারীদের জন্য এক সুবর্ণ সুযোগও আনা হলো। প্রিমিয়াম ট্রেনের তালিকার মধ্যে যুক্ত করা হলো তেজাস এক্সপ্রেসকেও। যেখানে সরকারি কাজের জন্য বিশেষ ছাড় বা বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা।

যা রীতিমতো ভারতীয় সংবিধানে অনুচ্ছেদ ১৪৮(৫) এর অধীনে ভারতের কম্পট্রোলার এবং অডিও জেনারেলের পরামর্শ নিয়েই এই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এখানেই শেষ নয়, সরকারি কাজের জন্য তেজসে তৎকাল বা প্রিমিয়ার তৎকালের টিকিট কাটলে পরে রিমেম্বার্সমেন্টরও ব্যবস্থা রয়েছে সরকারি কর্মচারীদের জন্য। তবে আসুন জেনে নেয়া যাক এ বিষয়ে আরো বিস্তারিতভাবে। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সপ্তম পে কমিশন অনুযায়ী, যেখানে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের পে লেভেল অনুযায়ী বিভিন্ন ভাগ রয়েছে।

সেগুলি হল: যারা পে লেভেল ১২ বা তার ওপরে রয়েছে তাঁরা তেজস এক্সপ্রেসের ফার্স্ট ক্লাস এসি কামরায় ভ্রমণ করতে পারবেন। এরপরে লেভেল ৬ থেকে ১২ মধ্যে যে সমস্ত কর্মচারী রয়েছেন তাঁরা এসি চেয়ার বা এসি সেকেন্ড ক্লাসে ভ্রমন করবার সুবিধা পাবেন। এরপরের পে লেভেল ৫ ওপরে থাকা সকলে কর্মচারীরা এসি থ্রি টায়ার বা চেয়ারে করে ভ্রমণ করার সুবিধা পেতে চলেছেন অর্থাৎ বোঝাই যাচ্ছে মোদি সরকার তাঁর কর্মচারীদের জন্য যথেষ্ট সজাগ।