অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য আসতে চলেছে বড়সড় সুখবর, বাড়তে চলেছে পেনশন সহ

সেভেন্থ পে কমিশন এ কেন্দ্রীয় অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য সুখবর। বর্তমান করোনা পরিস্থিতি চাকুরী জীবিদের সংসার চালাতে হিমশিম খাবার মত অবস্থা ।এর মত পরিস্থিতিতে অবসরপ্রাপ্ত কর্মীদের অবস্থা আরো খারাপ । কিন্তু এই সময় অবসরপ্রাপ্ত কর্মীদের চাপ হালকা হতে চলেছে। তার কারণ নিয়ম অনুসারে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশনের টাকা বাড়তে চলেছে। পেনশনের টাকা পাওয়ার সাথে সাথেই অবসরপ্রাপ্ত কর্মীরা চারমাসের এরিয়ারও পাবেন। কেন্দ্রীয় সরকারের নেওয়া সিদ্ধান্তের ফলে পেনশনভোগীদের সরাসরি উপকৃত হবেন।

এর আগে ২০২১ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির পেনশনভোগীদের জন্য বোনাস দিবেন বলে ঘোষণা করেছেন। দীপাবলি উপহার হিসাবে পেনশনভোগীদের জন্য বোনাস দেওয়া হচ্ছে। এছাড়াও ২০২১ এর ১ জুলাই থেকে পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর ঘোষণা করা হয়েছিল। যা ইতিমধ্যেই কার্যকর করা হয়ে গেছে এবং এর থেকে পেনশন ভোগীদের যথেষ্ট সুবিধা পাচ্ছেন।

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী অবসরপ্রাপ্ত কর্মীরা একসাথে চার মাসের এরিয়ার পাবেন। অবসরপ্রাপ্ত কর্মীদের জুলাই ,আগস্ট ,সেপ্টেম্বর, এবং অক্টোবর এই চার মাসের এরিয়ার দেওয়া হবে। এছাড়া কর্মীদের বেসিক সেলারি ওপর নির্ধারিত হবে ডিআর। ধরা যাক কোন অবসরপ্রাপ্ত কর্মীর পেনশন হলো ২০,০০০ টাকা। সে ক্ষেত্রে তার বেতন বাড়বে ৬০০ টাকা। ৩ শতাংশ হারে ডিআর বৃত্তিপ্রাপ্ত হবে। আশা করা যাচ্ছে এর ফলে কর্মীদের ভালোমতো সুবিধা হবে ।

সেভেন্থ পে কমিশন অনুযায়ী অবসরপ্রাপ্ত অফিসারদের বেতন অনেকাংশেই বৃদ্ধিপ্রাপ্ত হবে । যে সমস্ত কর্মীর বেসিক স্যালারি ৩১,৫৫০ টাকা। তাদের ক্ষেত্রে ডিআর ২৮ শতাংশ হারে বৃদ্ধিপ্রাপ্ত হবে এবং ৮,৮৩১ টাকা বৃত্তিপ্রাপ্ত হবে। এছাড়া বর্তমানে ডিএ ৩১ শতাংশ পর্যন্ত বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে ফলে এবার থেকে কর্মীরা প্রত্যেক মাসে ৯,৭৮১টাকা। কারণ এবার থেকে প্রতি মাসে ৯৪৭ টাকা ডিএ বাড়ছে। সে ক্ষেত্রে বছরে ১১,৩৬৪ টাকা বৃত্তি প্রাপ্ত হবে।

সুতরাং সহজেই বোঝা যাচ্ছে নভেম্বর মাস থেকে অবসর প্রাপ্ত কর্মীদের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসের এরিয়ার একসঙ্গে অ্যাকাউন্টে ঢুকে যাবে।এছাড়াও কেন্দ্রীয় সরকার থেকে বলা হচ্ছে অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য বিগত ১৮ মাসের এরিয়ার নিয়ে ডিসেম্বরে একটি বৈঠক করা হবে ।তবে আপাতত সব মিলিয়ে কর্মীদের অ্যাকাউন্টে ডিআর ৪৩৭৫ টাকা বেশি আসবে।