SBI গ্রাহকদের জন্য বড়সড় সুখবর! এবার থেকে বাড়িতে বসেই লাভ উঠাতে পারবেন SBI এর এই ৮ টি পরিষেবার

বর্তমানকালে স্টেট ব্যাংকের গ্রাহকরা স্টেট ব্যাংকের পোর্টাল থেকে বিভিন্ন ধরনের পরিষেবা পেয়ে থাকেন। স্টেট ব্যাংক কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের জন্য বেশকিছু পরিষেবার ব্যবস্থা করেছে ওয়েবসাইটের মাধ্যমে। এই পরিষেবা গুলোর মধ্যে হল অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করা, ফান্ড ট্রান্সফার, নতুন চেক বুকের জন্য আবেদন, ডেবিট কার্ডের জন্য আবেদন। সম্প্রতি ট্যুইটের মাধ্যমে স্টেট ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে যে বাড়িতে বসে স্টেট ব্যাংকের গ্রাহকরা তাদের ব্যাংকের গুরুত্বপূর্ণ ৮টি কাজ করতে পারবেন ৷

 

এই আটটি কাজ হল টাকা লেনদেন, এটিএম কার্ডের জন্য আবেদন, ডিপোজিট অ্যাকাউন্ট সংক্রান্ত কাজ, বিল পেমেন্ট, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট, চেক বুকের জন্য আবেদন, ইউপিআই শুরু ও বন্ধ করা, ট্যাক্স পেমেন্ট ইত্যাদি৷

আগেকার মানুষদের ব্যাংকের ব্যালেন্স চেক করা, টাকা ট্রান্সফার প্রকৃতির জন্য ব্যাংকে দৌড়াতে হত। কিন্তু এখনকার দিনকাল পরিবর্তনের সাথে সাথে সমস্ত কিছুই পরিবর্তন হয়েছে। এখন মানুষ ঘরে বসেই তাদের ব্যালেন্স চেক করা টাকা ট্রান্সফারের মত প্রভৃতি কাজ করতে পারেন।

সম্প্রতি স্টেট ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে এবার থেকে স্টেট ব্যাংকের গ্রাহকরা বাড়িতে বসেই টাকা লেনদেন, এটিএম কার্ডের জন্য আবেদন, ডিপোজিট অ্যাকাউন্ট সংক্রান্ত কাজ, বিল পেমেন্ট, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট, চেক বুকের জন্য আবেদন, ইউপিআই শুরু ও বন্ধ করা, ট্যাক্স পেমেন্টের মত আট ধরনের কাজই করতে পারবেন৷ এই পরিষেবাগুলো পেতে গেলে গ্রাহকদের ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা থাকতে হবে। কিভাবে চালু করবেন গ্রাহকরা এই ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা সেই নিয়ে একটু আলোচনা করা যাক।

নেট ব্যাঙ্কিং পরিষেবা চালু করার জন্য আগেকার এসবিআই গ্রাহকদের ব্যাংকে যেতে হত। কিন্তু এখন নেট ব্যাংকিং চালু করার জন্য আর ব্যাংকে ছুটতে হবে না। বাড়িতে বসেই গ্রাহকরা নেট ব্যাঙ্কিং পরিষেবার জন্য রেজিষ্টার করতে পারবেন৷ নেট ব্যাঙ্কিং পরিষেবার জন্য গ্রাহকদের প্রথমে onlinesbi.com এই ওয়েব সাইটে যেতে হবে। New User Registration/Activation এ ক্লিক করতে হবে– সেখানে অ্যাকাউন্ট নম্বর, CIF নম্বর, ব্রাঞ্চ কোড, দেশ, রেজিস্টার্ড মোবাইল নম্বর ইনপুট করতে হবে। এছাড়াও অন্যান্য জরুরি পরিষেবাকে সিলেক্ট করতে হবে। এরপর সাবমিট বটনে ক্লিক করতে হবে।

এরপর আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে। এটিএম কার্ড আছে কিনা তার সিলেক্ট করতে হবে। যদি এটিএম কার্ড না থাকে তাহলে বাকি প্রক্রিয়া ব্যাংকে গিয়ে পূরণ করতে হবে। টেম্পোরারি ইউজারনেম দিয়ে লগইন করার পর নতুন লগইন পাসওয়ার্ড বানিয়ে নিতে হবে ৷ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করে নিন।