রাজ্য সরকারের উদ্যোগে এবারে শুরু ‘পরিযায়ী সহায়’ , পরিযায়ী শ্রমিকদের জন্য দারুণ সুখবর, বিস্তারিত জানতে

২০২০ সালের করোনা পরিস্থিতির কথা আমাদের আজীবন ভোলার মত নয়। বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কথা আমরা কোনদিনও ভুলতে পারবো না। নিজেদের কর্মস্থল থেকে পায়ে হেঁটে তাদের কয়েকশো পথ অতিক্রম করে বাড়ি ফেরা সাথে ছোট বাচ্চাদের নিয়ে শুধু কি তাই এই দুর্দশার জন্য কত পরিযায়ী শ্রমিকের গেছে প্রাণ সাথে কত জন হারিয়ে ফেলেছে তাদের আত্মীয়দের।

পরিযায়ী শ্রমিকদের এই অবস্থার ছবি পুরো দেশ জুড়ে ছড়িয়ে পড়ার পর রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার তাদের উদ্দেশ্যে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে শুরু করে দেয়। কেন্দ্রের তরফ থেকে পরিযায়ী শ্রমিকদের জন্য বিভিন্ন প্রকল্পের সূচনা করা হয়েছে তবে এবারে কেন্দ্রের সাথে তাল মিলিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে পরিযায়ী শ্রমিকদের উদ্দেশ্যে নিয়ে আসা হল দারুণ এক প্রকল্প।

রাজ্য সরকারের উদ্যোগে এবারে পরিযায়ী শ্রমিকদের উদ্দেশ্যে রাজ্য সরকার শ্রমদপ্তরের তরফ থেকে নিয়ে আসা হল নতুন প্রকল্প ‘পরিযায়ী সহায়’। দুর্গা পুজোর আগেই পরিযায়ী শ্রমিকদের মুখে খাদ্য তুলে দেবার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

এই প্রকল্পের জেরে পরিযায়ী শ্রমিকরা ও তাদের পরিবার বর্গ পেয়ে যাবে বিনামূল্যে খাদ্য সামগ্রী। এই প্রকল্পের সুবিধা পাবার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে কুপন দেওয়া হচ্ছে। প্রতি মাসে দেওয়া হবে কুপন। সেই কুপন সংগ্রহ করে রেশন দোকানে দিলেই মিলবে বিনামূল্যে খাদ্য সামগ্রী।

সরকারের সূত্রের খবর, অর্থ দফতর ও খাদ্য দফতরের যৌথ উদ্যোগে এই প্রকল্পশুরু করা হয়েছে। এই প্রকল্প অনুযায়ী শুধুমাত্র পরিযায়ী শ্রমিক ও তার পরিবারের সদস্যরা প্রত্যেক মাসে ৫ কেজি করে খাদ্য সামগ্রী বিনামূল্যে পাবে। পরিযায়ী শ্রমিকদের তথ্য সংগ্রহে শ্রমদপ্তরের পক্ষক থেকে নিয়োগ করা হয়েছে পর্যবেক্ষক। তারা প্রতি ব্লকে ব্লকে ঘুরে পরিযায়ী শ্রমিকের তথ্য সংগ্রহ করছে।