সরকারি কর্মচারীদের জন্য দুর্দান্ত সুখবর!অক্টোবরে ২০ দিন বন্ধ থাকবে অফিস, টানা ১৬ দিন ছুটি পাবে রাজ্যের সরকারি কর্মচারীরা

আসন্ন দুর্গাপুজোকে কেন্দ্র করে বিভিন্ন রাজ্য সরকারী অফিসে কমে গেল কর্মদিনের সময় । এই বছর রাজ্য সরকারি কর্মচারীরা দীর্ঘসময়ের জন্য ছুটি পাবেন এমনটাই শোনা যাচ্ছে । টানা ১৬ দিন পর্যন্ত ছুটি পেতে পারেন কর্মচারীরা ।অফিসের মোট কর্মদিনের মধ্যে ১১ দিন তাঁরা কাজ করবেন। বছরের এই সময়টা সাধারণত প্রতিবারই বেশকিছু ছুটি পান সরকারি কর্মচারীরা। তবে এ বছর লক্ষ্মীপুজো এবং দুর্গাপুজো কে কেন্দ্র করে যেখানে অফিসের মোট কর্মদিন ৩১ দিন হয় সেখানে কর্মচারীদের শুধু মাত্র ১১ দিন কাজ করতে হবে । তার ফলে কর্মচারীরা ২০ দিনের বেশি ছুটি পাচ্ছেন।

এবছর রাজ্যের সমস্ত সরকারি অফিস গুলি ৯ অক্টোবর থেকে ২৪ শে অক্টোবর টানা ১৬ দিন বন্ধ থাকবে। যদিও এর মধ্যে বেশ কয়েকটি রবিবার ঢুকে পড়ার জন্য বেশ কিছু ছুটি মার যাবে। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী ,৬ অক্টোবর মহালায়া এবং ৩ ও ৩১ তারিখ থাকবে মহালায়া। এই ছুটিগুলো সরকারি ছুটির মধ্যে ঢুকে যাচ্ছে। হিসেব মতো সব মিলিয়ে সরকারি অফিস গুলিতে ২০ দিনের জন্য বন্ধ থাকবে।এবছর সাধারণত সরকারি অনুমোদিত ছুটির তালিকা অনুযায়ী দুর্গাপূজার ছুটি হিসাবে সরকারি কর্মচারীদের ছুটি শুরু হবে ১১ ই অক্টোবর থেকে।

এই দিন হল মহাষষ্ঠী কিন্তু এ বছর ৯ তারিখ দ্বিতীয় শনিবার হওয়ায় অনেক জায়গায় ছুটি এগিয়ে আসছে । আবার পরের দিন ১০ তারিখ রবিবার । সুতরাং ছুটি যেখানে ১১ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল সে ক্ষেত্রে ৯ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে ছুটি। দুর্গাপুজোর বাকি দিনগুলি থাকে ছুটি । ফলে ১৫ ই অক্টোবর দশমী অবধি থাকছে ছুটি । এবছর রাজ্য সরকারের তরফ থেকে এক্সট্রা দুদিন ছুটি ঘোষণা করা হয়েছে, ১৬ ই অক্টোবর এবং ১৮ ই অক্টোবর।

এর মধ্যে ১৭ই অক্টোবর পড়ছে রবিবার। সুতরাং সেইদিনও ছুটির মধ্যে ঢুকে যাচ্ছে। সরকারি কর্মচারীরা অতিরিক্ত ছুটি পাওয়ার জন্যই এমন ঘোষণা করা হয়েছে ।১৯ অক্টোবর ‘ফতেয়া দোয়াজ দাহাম’ এর জন্য ছুটি থাকছে। পরের দিন ২০ অক্টোবর থাকছে লক্ষ্মীপুজো । লক্ষ্মী পূজার পরের দিন অর্থাৎ ২১ এবং ২২ অক্টোবর অতিরিক্ত ছুটি ঘোষণা করা হয়েছে । যাতে সরকারি কর্মচারীরা দীর্ঘ ছুটি উপভোগ করতে পারেন। এরপর ২৩ অক্টোবর চতুর্থ শনিবার থাকছে এবং ২৪ অক্টোবর আবার রবিবার পড়ছে । ফলে পরবর্তী দুদিন ছুটি হয়ে যাচ্ছে।

ফলে দেখা যাচ্ছে কর্মচারীরা টানা ছুটি পেয়ে যাচ্ছেন। যেখানে তাদের অফিস জয়েন করতে হতো আগেই সে ক্ষেত্রে তারা ২৫ তারিখ একেবারেই অফিস যাবেন । এছাড়া কর্মচারীদের জন্য আরো একটি সুখবর সেটি হল নভেম্বর মাসেও বেশকিছু টানা ছুটি পেতে চলেছেন কর্মচারীরা । নভেম্বর মাসে কালীপূজা, ভাইফোঁটা, ছট পুজা সহ আরো বেশ কয়েকটি অনুষ্ঠানের জন্য কর্মচারীরা দীর্ঘ ছুটি পেতে পারেন নভেম্বর মাসে । নভেম্বর মাসে ৮ ই নভেম্বর যদি সরকারি কর্মচারী ছুটি নেন তাহলে সেই কর্মচারী একটানা ছুটি পেয়ে যেতে পারেন প্রায় টানা সাতদিন(৪-১০ নভেম্বর) । সুতরাং দেখা যাচ্ছে সবমিলিয়ে অক্টোবর এবং নভেম্বর মাস রাজ্য সরকার কর্মচারী টানা ছুটির আমেজ নিতে পারছেন।