পুজোর আগে সরকারি কর্মচারীদের জন্য দুর্দান্ত সুখবর, বাড়তে চলেছে DA সহ একাধিক সুযোগ সুবিধা

দুর্গা পুজোর আগেই বিশাল বড় এক সুখবর সরকারি কর্মচারীদের জন্য। সরকারের তরফ থেকে এই খবর ঘোষণা এখনও পর্যন্ত করা হয়নি। সরকারি চাকুরী জিবীদের বাড়িয়ে দেওয়া হতে পারে ডিয়ারনেস অ্যালাওয়েন্স (DA)। সূত্রের খবর অনুযায়ী, দুর্গাপুজোর আগেই ৩ শতাংশ বেড়ে যেতে পারে ডিয়ারনেস অ্যালাওয়েন্স এখানেই শেষ নয় ডিয়ারনেস অ্যালাওয়েন্স ছাড়াও আরও বেশ কিছু অতিরিক্ত সুবিধা পাবেন সরকারি চাকুরীজিবীরা।

একেবারে চলতি বছরের শুরুর দিকে জুলাই মাসে সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল ডিএ বৃদ্ধির খবর। তবে করোনা মহামারীর ফলে বকেয়া তিনটি কিস্তি একত্রিত করা হয়েছে ডিএ যেটি ১১% হয় বৃদ্ধি হয়েছে। তবে এর আগে ডিএ পেতেন সরকারি কর্মচারীরা মোট ১৭%।কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আবারো ৩% ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই ঘটনা যদি সঠিক হয় তবে সরকারি চাকুরীজিবীরা মোট ৩২% ডিএ পাবেন। প্রাথমিক বেতন এর উপর এই ডিএ যোগ হলে সেক্ষেত্রে অনেকটাই পরিমাণ বেড়ে যাবে অর্থের। বছরে মোট দুটো কিস্তিতে ডিএ পায় কর্মীরা। এই করোনা মহামারীর জন্য প্রায় দেড় বছর আটকে ছিল এই ডিএ বৃদ্ধি। ২০২১ এর জুলাই মাসের কিস্তি এখনও আটকে রয়েছে। এবারে কেন্দ্রের তরফে সেই টাকা ছেড়ে দেওয়ার কথাই ভাবা হচ্ছে।

Advertisements

ডিএ ছাড়া আরও বেশ কিছু সুবিধা পেতে পারে কর্মচারীরা। বেড়ে যেতে পারে হোম রেন্ট অ্যালাওয়েন্স। এই সুবিধার জন্য শুধু ডিএ নয় বেতনের সাথে পেয়ে যাবেন HRA এর কিস্তি। এছাড়াও কেন্দ্রের তরফ থেকে পেনশন স্কিমেও পেয়ে যাবেন সুবিধা। কর্মচারীদের টাকা প্রাথমিক ভাবে বেড়ে ৪৫,০০০ টাকা থেকে হতে পারে প্রায় ১.২৫ লাখ টাকা। পাশাপাশি পেয়ে যাবেন হাউজ বিল্ডিং অ্যাডভান্সের মাধ্যমে সস্তায় পেয়ে যাবেন বাড়ি তৈরীর লোন। এছাড়াও এবার থেকে পেনশন এর স্লিপ পাওয়া যাবে এসএমএস এর মাধ্যমেই।

Advertisements