বড়োসড়ো সুখবর! রাজ্য সরকারের কর্মচারীদের জন্য টানা ১৬ দিনের পুজোর ছুটি, দেখে নিন ছুটির তারিখ

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সরকারি চাকরিজীবী কর্মীদের জন্য এই বার সুখবর দিল। এই বছর দুর্গাপুজোর জন্য বরাদ্দ করা হয়েছে টানা ১৬ দিনের দুর্গা পুজোর ছুটি। দুর্গাপুজো হচ্ছে বাঙ্গালীদের জন্য সবথেকে বড় একটা উৎসব, আর এই সময় টানা এরকম এই ছুটি পেলে স্বাভাবিক ভাবেই সবারই খুশির হাওয়ারই একটা কারণ, রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে। গত বছর ২০২০ তে গোটা দেশে ও বিশ্বে করোনা ভাইরাস এর সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে সেই বার ভালো করে বাঙ্গালীদের এই সব থেকে বড় উৎসব দুর্গা পুজোতে সেই ভাবে আনন্দ উপভোগ করতে পারেনি কেউই।

ভালো করে ফুটিয়ে আনন্দ উপভোগ করার ক্ষেত্রে ছিল অনেক কিছু বিধি নিষেধ ও নির্দেশ। গত বছরের মতো এই বছর এও করোনা ভাইরাস এর সংক্রমণ রয়েই গেছে, কিন্তু এই বছর অনেক বিধিনিষেধ অনেক পরিমাণ এ কমে যাওয়ার কারণে আনন্দ উপভোগ করার অনেক সুযোগ ও হয়ে গেছে । যদিও এই সময় করোনা ভাইরাসের একটি তৃতীয় ঢেউ আসার আশঙ্কা লেগেই আছে তাই পশ্চিমবঙ্গ সরকার এবং কলকাতা এর হয় কোর্ট অনেকগুলি বিধি-নিষেধ এখনও জারি করে রেখেছে।

বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে যে আজ অর্থাৎ শুক্রবার ৮ অক্টোবর ২০২১ এর পর অনেক অফিস বন্ধ হয়ে ছুটি শুরু যাবে। এরপর আবার অফিস গুলো খোলা হবে লক্ষ্মী পুজোর পর। খাতা-কলমে অফিসিয়াল ভাবে অফিস ছুটি হওয়ার কথা ১১ অক্টোবর ২০২১ হইতে ২২ অক্টোবর ২০২১ পর্যন্ত। কিন্তু কাল ও পরশু শনি ও রবিবার হওয়ার কারণে এই ছুটির দিনের পরিমাণ গিয়ে দাঁড়াচ্ছে ১৬ দিন পর্যন্ত, তাও আবার টানা ছুটি।

Advertisements

সমস্ত বাঙ্গালীদের সবথেকে বড়ো একটি উৎসব হচ্ছে এই দুর্গাপূজা , এই সময় মহালয়া হওয়ার দিন থেকেই দেবী পক্ষের সূচনা হয়ে যায়। সেদিন থেকেই আকাশে বাতাসে পুজোর একটি গন্ধ ভাসতে শুরু করে। সরকারি কর্মচারীদের জন্য গোটা বছর ধরে এক ঘেয়ামি কর্মজীবনের পর এই পুজোর সময় টুকুই তারা এই একটি লম্বা ছুটি পেয়ে নানা জায়গায় ভ্রমণ করতে যান। যেই কারণে এই বছর টানা একটা ১৬ দিনের ছুটি পেয়ে সবাই খুশি।

Advertisements

এই ব্যাপারে বলে দেওয়া ভালো, দুর্গাপুজো এর সময় মণ্ডপ এ গিয়ে পুষ্পাঞ্জলী দেওয়া কিংবা সিন্ধুর খেলা এর মতো কিছু জিনিস এর জন্য এই বছর নির্দিষ্ট কিছু আইন বানিয়ে আদালত ছাড়পত্র পাওয়া গিয়েছে। অন্যদিকে বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়ার ক্ষেত্রেও সবকিছু প্রায় স্বাভাবিক।