সকল দেশবাসীকে দুর্দান্ত উপহার মোদি সরকারের, বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ এই মাসেই

পরিবেশ দূষণ রোধ করার জন্য কেন্দ্রীয় সরকার গ্রামের মানুষজনকে উনানে রান্না বন্ধ করার জন্য এক অভিনব ব্যবস্থার কথা চিন্তা করে। রান্নার সুবিধার জন্য তাই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের উদ্ভাবন ঘটায়। এর আগে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় মাধ্যমে বহু মানুষ বিনা পয়সায় গ্যাস পেয়েছেন। আবারও এই 21 সালের জুন মাসে এই প্রকল্পের মাধ্যমে বিনা পয়সায় গ্যাস দিতে চলেছে কেন্দ্র সরকার।

পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পক্ষ থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) মাধ্যমে গ্যাসের সিলিন্ডার বিতরণের রূপরেখার কাজ এক্কেবার শেষ পর্যায়ে চলছে৷ আগের নিয়ম অনুযায়ী এই প্রকল্পের গ্যাসের সিলিন্ডার বিতরণ করা হবে। আশা করা যাচ্ছে নিয়মের কোনো পরিবর্তন হবে না।

এক কোটি গ্রাহককে এই যোজনায় অন্তর্ভুক্ত করার জন্যে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পেশ হওয়া বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বিনামূল্যে এলপিজি সিলিন্ডারের ব্যাপ্তি বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন ৷

এবার দেখে নেওয়া যাক এই প্রকল্পে গ্যাসের সিলিন্ডার আপনি কিভাবে বুক করবেন। এই প্রকল্পে গ্যাসের সিলিন্ডার বুক করার জন্য আপনাকে প্রথমে (Pradhan Mantri Ujjwala Yojana) pmujjwalayojana.com এই ওয়েবসাইটে যেতে হবে।

ওয়েবসাইটটি খোলার পর হোমপেজ দেখতে পাবেন সেখান থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ফর্ম ডাউনলোড করে নেবেন। এরপরেই নাম, ঠিকানা, ই-মেল আইডি ক্যাপচা দিয়ে পূরণ করে দিন, ওটিপি জেনারেট করতে গিয়ে বোতামে ক্লিক করুন৷

এরপর ফর্মটি পূরণ করে এবং তার সঙ্গে যে ব্যক্তির নামে গ্যাসের কানেকশন নেওয়া হবে সেই ব্যক্তির আধার কার্ড স্থানীয় বাসিন্দা সার্টিফিকেট ফটো প্রকৃতি নিয়ে নিকটবর্তী এলপিজি এজেন্সি তে গিয়ে জমা দেবেন।