অবশেষে পাকিস্তানের সরকারি ওয়েবসাইট স্বীকার করে নিল পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ

পাক অধিকৃত কাশ্মীর যে ভারতের অংশ তা বারবার দাবি জানিয়েছে ভারত। কিন্তু একথা পাকিস্তান আগে কোনভাবেই স্বীকার করত না যে ওটা ভারতের অংশ। কিন্তু এবার পাকিস্তান ভুল করে স্বীকার করে ফেলল সে পাক অধিকৃত কাশ্মীর আসলে ভারতের অংশ। এ কথা বলার পর থেকে শোরগোল পড়ে যায় সমস্ত জায়গায় যে পাকিস্থান একথা নিজের মুখে স্বীকার করে নিয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে, পাক অধিকৃত কাশ্মীরের মানচিত্র কে ভারতের মানচিত্রের সঙ্গে যোগ করে দেওয়া হয়েছে।

এবং এটি পাক সরকার মেনেও নিয়েছে বলে জানা গেছে। পরে আরও জানা গেছে যে, ভুলবশত পাক সরকার তাদের নিজস্ব www.Covid.gov.pk সরকারি ওয়েবসাইটে এই ম্যাপটি ওই দেখানো হয়েছে যাতে মনে হয় এই পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ। যদিও সেই ওয়েবসাইট থেকে পরে ওই ম্যাপটি তুলে নেওয়া হয়।যে ওয়েবসাইটে দেওয়া হয়েছিল সেই ওয়েবসাইটটি আসলে পাকিস্তানের বিভিন্ন জায়গায় করোনা সংক্রান্ত আপডেট দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল। এই ওয়েবসাইটে ‘ডট’ দিয়ে পাক সরকার বুঝিয়ে দেয় কোন এলাকায় কী রকম হারে সংক্রমণ ছড়াচ্ছে।

পার্কে ওয়েবসাইটে আন্তর্জাতিক বিভাগে ভারতের ফর না আপডেট দেওয়ার সময় এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে। সে সময় দেখা নয় পাক অধিকৃত জম্মু-কাশ্মীর সহ পুরো রাজ্যটিকে ভারতের মধ্যে রয়েছে। এ নিয়ে কূটনৈতিক মহলের ধারণা, পাক তাদের নিজস্ব ওয়েবসাইটে কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখালেও POK এর অধিকার তারা ছাড়বে না। কারন স্বাধীনতার পর থেকেই এই POK কে তারা নিজের অংশ বলে বরাবর দাবি করে আসছে। গত বছর যখন কেন্দ্রীয় সরকার 370 ধারা লাগু করে তখন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হুঁশিয়ারি দিয়ে বলেন, ” দেহ প্রাণ থাকতে কাশ্মীরকে কোনভাবেই ভাগ হতে দেব না। যতদিন বেঁচে আছি কাশ্মীরকে রক্ষা করে যাবো।

Related Articles

Back to top button