বড়োসড়ো সিদ্ধান্ত গ্রহণ রাজ্য সরকারের, এবার বাড়ি বাড়ি পৌঁছে যাবে জল

রাজ্যের জনসাস্থ্য কারিগরি দপ্তর এবার কেন্দ্রের জল জীবন মিশনের প্রকল্পের অপারেশন গাইডলাইন মেনে নিল একটি বড়োসড়ো সিদ্ধান্ত। রাজ্যের প্রতিটি জেলায় এবার প্রত্যেক বাড়িতে জল পৌঁছে দেওয়ার গতি বাড়ানোর জন্য ডিস্ট্রিক্ট প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট তৈরি করার নির্দেশ দেওয়া হল প্রত্যেকটি জেলাকে। মূলত রাজ্যের জলস্বপ্ন প্রকল্প বাস্তবায়িত করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই প্রকল্পে গ্রামাঞ্চলের প্রত্যেকটি বাড়িতে পাইপ করে জল পৌঁছে দেবার জন্য বিশেষভাবে জাতি নজরদারি দেওয়া হয় তার জন্য জেলায় জেলা ইউনিট তৈরি করা হচ্ছে।

এই প্রকল্পের বিভিন্ন সময় পর্যালোচনা, সঠিকভাবে কার্যকরী হচ্ছে কিনা, নতুন টেকনোলজি প্রয়োজন আছে কিনা তা দেখাশুনা করবে এই ইউনিট। এই ইউনিটের আরো কাজ হল এই প্রকল্পের কাজ সশরীরে গিয়ে পরিদর্শন করা এবং আর্থিকভাবে কতটা এগোচ্ছে এই কাজ, সময়মতো প্রকল্পকে চালানোর জন্য দ্রুত সিদ্ধান্ত নেওয়া। সূত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যেই জেলাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে ডিস্ট্রিক্ট মনিটরিং ইউনিট যত দ্রুত সম্ভব তৈরি করতে হবে।

কেন্দ্রের এই প্রকল্পে প্রতিবার আমাদের বাংলা প্রথম স্থান অধিকার করেছে। গত কয়েক মাসে রাজ্যের জল প্রকল্পের অধীনে বাড়িতে বাড়িতে জল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে প্রথম স্থান দখল করে নিয়েছে আমাদের বাংলা। বাজে জনসাস্থ কারিগরি দপ্তরের তরফ থেকে বিভিন্ন জেলায় যে নির্দেশিকা পাঠানো হয়েছে, সেখানে জনজীবন মিশন প্রকল্পের অপারেশন গাইডলাইন মেনে এই ইউনিট তৈরি করার কথা নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগেও একাধিকবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জলকল্প প্রকল্পের গতি বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছিলেন। শুধু তা-ই নয়, তিনি আধিকারিকদের বারবার বুঝিয়েছেন, বাংলার প্রত্যেক বাড়িতে জল পৌঁছে দেওয়া তৃণমূল কংগ্রেসের অন্যতম প্রধান লক্ষ্য। এবার এই প্রকল্পে আরো গতি বাড়বে বলেই আশা করছেন প্রত্যেক মানুষ।