দুর্দান্ত সরকারি স্কীমে বাজিমাত, এখন মাত্র ৪১৬ টাকা করে সেভিং করলে আপনিও হতে পারবেন কোটিপতি

শুনতে অবাক লাগলেও বাস্তবে এটাই সত্যি। প্রতিদিন অল্প কিছু টাকা আপনি সেভিংস করতে পারলেই খুব সহজেই হয়ে যেতে পারেন কোটিপতি। প্রত্যেকেরই ইচ্ছা থাকে বড় হওয়ার সেখানে আপনার যদি ইচ্ছা থাকে কোটিপতি হওয়ার তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। একটি স্মল সেভিংস স্কিমে এ অল্প কিছু টাকা জমা করে কোটি টাকার ফান্ড তৈরি করতে পারেন আপনিও। সরকারি স্কিম পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিপিএফে টাকা জমা রেখে হয়ে যেতে পারেন কোটিপতি। এই স্কিমে প্রথমত আপনার টাকা একদম সুরক্ষিত দ্বিতীয়তঃ গ্যারান্টিড রিটার্ন মিলবে।

কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বরের ত্রৈমাসিক এর জন্য স্বল্প সেভিংস স্কিম এর সুদের হারের পরিবর্তন আনেন নি। অর্থ মন্ত্রকের ইকোনমিক অ্যাফেয়ার্স ডিপারমেন্ট জানিয়েছে আর্থিক বছরে অর্থাৎ ২০২০-২১ এর দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থাৎ ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন স্মল সেভিংস স্কিম এর সুদের হারের কোন বদল করা হচ্ছে না। বর্তমানে পিপিএফ একাউন্ট থেকে ৭.১শতাংশ সুদ পাওয়া যায়। পিপিএফ একাউন্ট ১৫ বছর পর ম্যাচুরিটি হয়। এরপর ৫ বছরের সময়সীমা বাড়ানো যেতে পারে।

আপনি প্রতিবছর সর্বাধিক ১.৫ লক্ষ টাকা করে ইনভেস্ট করতে পারবেন, যা প্রতিমাসে ধারায় ১২৫০০ টাকা। বর্তমানে সরকার পিপিএফ একাউন্ট থেকে ৭.১ শতাংশ সুদ দিয়ে থাকে। এবং যোজনায় কমপক্ষে আপনাকে ১৫ বছরের জন্য ইনভেসমেন্ট করতে হবে অর্থাৎ ১৫ বছরের জন্য প্রতি মাসে ১২৫০০ টাকা করে ইনভেস্ট করলে ম্যাচুরিটি সময় ৪০ লাখ ৬৮ হাজার ২০৯ টাকা পাওয়া যাবে। যেখানে আপনার ইনভয়েস ২২.৫ লক্ষ টাকা ও সুদ পাবেন ১৮,১৮,২০৯টাকা।

ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক

কোটিপতি হতে গেলে আপনাকে এই টাকার অংকটি আরো ১০ বছর ইনভেস্ট করতে হবে অর্থাৎ ম্যাচুরিটি এরপর আরো ৫ বছর ইনভেস্ট করলে ৬৬, ৫৮,২৮৮ টাকা হবে আরও ৫ বছরের জন্য এই টাকাটি ইনভেস্ট করলে কোটি টাকায় পেরিয়ে যাবে অর্থাত্ ২৫ বছরের জন্য লাগাতার ১২,৫০০টাকা করে ইনভেস্ট করলে আপনি পেয়ে যাবেন ১ কোটি ৩ লক্ষ ৪ হাজার ১৫ টাকা সুতরাং হিসেব অনুযায়ী ২৫ বছরের জন্য প্রতিদিন আপনাকে ঘরে ৪১৬ টাকা করে ইনভেস্ট করতে হবে।