করোনা সংকটের মধ্যে কর্মীদের চাকরি সুরক্ষিত রাখতে কোম্পানিগুলিকে বিশেষ উপদেশ সরকারের

ভারতে এই মুহূর্তে রয়েছে করোনা ভাইরাসে ধাবা তাই এই ভাইরাসের সংক্রমণ হাত থেকে বাঁচতে লকডাউন অব্যাহত রাখা হয়েছে। আর এই লকডাউন চলার জন্য অনেক বেসরকারি সংস্থা ও সরকারি প্রতিষ্ঠান কর্মচারীরা তাদের অফিসে যেতে পারছেন না তাই এরকম এক পরিস্থিতিতে অনেকের মনে এই ভয় সৃষ্টি হয়েছে তারা এই লকডাউন এর জেরে কাজ হারাতে পারেন। তবে এই বিষয়টিকে অতি গুরুত্বপূর্ণ বলে মনে করছেন শ্রমমন্ত্রক যার দরুন সংস্থাগুলির জন্য কিছু উপদেষ্টা জারি করা হয়েছে তাদের তরফ থেকে।

ইউপিএফও শ্রম মন্ত্রকের তথ্যগুলি অ্যাকাউন্ট হোল্ডারদের এবং সংস্থাগুলিকে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হচ্ছে। এই বিষয়ে যে তথ্যটি জানানো হয়েছে সেখানে বলা হয়েছে ইউপিএফও ইপিএস পেনশানদের সময়মতো পেনশন দেওয়া হচ্ছে। আর এই করোনা ভাইরাসের মহামারী দেখে ইউপিএফ ও ইউপিএস স্কিমের আওতায় 65 লাখ পেনশানদার দের সময় মত পেনশন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

যার দরুন এই বিষয়টিকে নিয়ে কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্যে একটি উপদেষ্টা জারি করেছে। যেখানে সমস্ত কর্মীদের আশ্বাস দেওয়া হয়েছে এই করোনাভাইরাস বা COVID-19 এর কারণে কর্মীদের চাকরি থেকে অপসারণ করা যাবে না এবং তাদের বেতন ও কাটা উচিত নয় এরকম এক পরিস্থিতিতে।এই যে উপদেষ্টা টি রয়েছে সেটি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের সচিবের তরফ থেকে জারি করা হয়েছে।

এর পাশাপাশি আরও একটি তথ্য জানানো হয়েছে যেখানে বলা হয়েছে কোনো কর্মী যদি করোনা ভাইরাসের সংকটের কারণে ছুটি নিয়ে থাকে তাহলে তিনিও কিন্তু কর্তব্যরত আছেন বলেই ধরা হবে এবং এর আওতায় থাকার জন্য তার বেতন কাটা যাবে না।তাছাড়া যে হারে এখন করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে দেশে তার জেরে যদি কোন অফিস বন্ধ থাকে তাহলে ধরে নেওয়া হবে তাদের কর্মীরা কিন্তু এমন অবস্থায় কর্তব্যরত রয়েছেন।

Related Articles

Back to top button