ক্রিকেট ইতিহাসের সেরা একাদশ বাছলেন গৌতম গম্ভীর, তালিকায় রয়েছে বড় চমক

সবাইকে তাক করে দিয়ে, সর্বকালের সেরা একাদশ বাছাই করলেন গম্ভীর। তিনি কিংবদন্তি খেলোয়াড়দের মধ্যে থেকে বেছে নিলেন তার পছন্দের ১১ জনকে, তার চোখে সর্বশ্রেষ্ঠ যারা, তাদেরই নিয়ে তৈরি করলেন সেরা একাদশ। বলা যেতে পারে সেরার সেরা টিম, আসুন এবার জেনে নেওয়া যাক সেই ১১ জন কে কে, কারাই বা স্থান দখল করে নিল গৌতম গম্ভীরের টিমে।

প্রথমেই ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে সুনীল গাভাস্কারের নামটিকে। তাঁর সাথে জুটি বাঁধবেন বীরেন্দ্র সেহবাগ, যাকে আমরা বীরু বলে চিনি। একসময়ে বীরেন্দ্র সেহবাগের সাথেই ওপেনিং জুটি বেঁধেছিলেন গম্ভীর। তবে সেই স্থানটিকে নির্দ্বিধায় ছেড়ে দিয়েছেন গম্ভীর, কারণ সুনীল গাভাস্কারকে বাছাই না করে নিজেকে সেই স্থানে রাখার তিনি ধৃষ্টতা দেখাতে পারেননি।

এছাড়াও আছে টেস্ট সিরিজের অধিনায়ক বিরাট কোহলি, যিনি পঞ্চম স্থান অধিকার করেছেন। ছয় নম্বর স্থানটি দিয়েছেন কপিল দেবকে। সর্বকালের অলরাউন্ডার যিনি, তাঁকে বেছে নিতে ভুল হয়নি গম্ভীরের। এরপরে সাত নম্বরে রেখেছেন মাহিকে অর্থাৎ মহেন্দ্র সিং ধোনিকে। যিনি উইকেটরক্ষকের ভূমিকায় থাকবেন ,এছাড়াও আছেন লেগ স্পিনার অনিল কুমলে, যিনি ভারতীয় দলের মূল স্পিনার ছিলেন।

তাঁরই সতীর্থ হরভজন সিংহ আছেন অফ স্পিনার হিসেবে দলে, এছাড়াও জেনুইন পেশার বোলার হিসেবে দলে আরো দু’জনকেও স্থান দেয়া হয়েছে। তাঁরা হলেন জাহির খান ও জাভাগাল শ্রীনাথ। বোঝাই যাচ্ছে সবকিছুর সেরার সেরা দিয়ে তৈরি হয়েছে টিমটি। এক কথায় চমকপ্রদ দল গঠন করার ক্ষমতা রাখেন গৌতম গম্ভীর, অত্যন্ত দূরদর্শিতা সাথে তিনি এই মানুষগুলোকে সিলেক্ট করেছেন। তার জন্য তাঁর যে চিন্তাশক্তি তাঁকে সম্মান জানানো উচিত।