সরকারি ব্যাঙ্ক থেকে ৬০৭১ কোটি টাকার ঋণ নিয়ে এবার নতুন সেক্টরে এন্টি করবেন গৌতম আদানি

বর্তমানে সারা ভারতের মধ্যে রিলায়েন্স জিওর মুকেশ আম্বানিকে পিছনে ফেলে সবচেয়ে ধনীতম ব্যক্তি হলেন আদানি। গোটা পৃথিবীর ধনী ব্যক্তিদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি। প্রতিনিয়তই নিজেদের ব্যবসাকে আরো উন্নত করার জন্য সচেষ্ট আদানি গ্রুপ। এবার নিজেদের সেই ব্যবসাকে আরো প্রসারিত করার জন্য নতুন একটি উদ্যোগ নিয়েছে আদানি গ্রুপ।

এবার নিজেদের ব্যবসাকে প্রসারিত করতে চলেছে ব্যবসায় এবার আনতে চলেছে তামা উৎপাদন। আধুনিক গ্রুপ ইতিমধ্যেই গুজরাটের রাতে একটি বার্ষিক এক মিলিয়নের তামা উৎপাদনের জন্য ইউনিট স্থাপন করবে বলেই জানা গেছে। এই কাজের জন্যই তারা সরকারি ব্যাংক থেকে ঋণের জন্য আবেদন করেছেন।

তামা শোধনাগার কেসিএল স্থাপন করতে চলেছে এই ধরনের প্রকল্পটির দুটি পদ্ধতির মাধ্যমে এই কাজটি যদি সম্পন্ন হয়ে যায় তবে বছরে পাওয়া যাবে এক মিলিয়ন টন পরিশোধিত তামা।

এর জন্য ব্যাংকের কাছ থেকে আদানি গ্রুপ একটি ঋণের আবেদন করেছে, এই ঋণ দেওয়ার জন্য রাষ্ট্রয়ও সংস্থা স্টেট ব্যাংকের নেতৃত্ব দিনে একটি কনসোর্টিয়াম তৈরি হয়েছে যার ফলে আদানি গ্রুপকে দেওয়া হবে ৬০৭১ কোটি টাকার ঋণ।

ব্যাংকের তরফ থেকে ইতিমধ্যেই এই ঋণ মঞ্জুর করা হয়েছে, ২০২৪ সালের প্রথম থেকেই এই কাজ শুরু হবে। খবর সূত্রে জানা গিয়েছে যে আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানির ৬০ তম জন্মদিনে তিনি দেশের মানুষের জন্য অনুদান হিসেবে ঘোষণা করেছেন ৬০ হাজার কোটি টাকা। এই টাকা দেশের স্বাস্থ্য এবং শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে ব্যবহার করা হবে।