মুকেশ আম্বানিকে বড় ঝটকা দিয়ে ভারতের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় নাম লেখালেন গৌতম আদানি

মুকেশ আম্বানিকে অর্থের দিক থেকে পেছনে ফেলে এগিয়ে গেলেন আদানি গ্রুপের চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা গৌতম আদানি। রিপোর্ট অনুযায়ী, আদানি গ্রুপের মার্কেট ক্যাপ রিলায়েন্সকে ছাড়িয়ে গেছে। ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইন্ডেক্স অনুযায়ী, গৌতম আদানি মোট সম্পদ ছিল ৮৮.৮ বিলিয়ন। মুকেশ আম্বানির মোট সম্পত্তির পরিমাণ ছিল ৯১ বিলিয়ান। বার্ষিক ভিত্তিতে মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ বেড়েছে ১৪.৩ বিলিয়ন, যেখানে গৌতম আদানি সম্পত্তি বেড়েছে ৫৫ বিলিয়ন।

গত বছর পর্যন্ত রিলায়েন্স মার্কেট ক্যাপ ছিল প্রায় ১৫ লক্ষ কোটি টাকার যেখানে আদানি গ্রুপের মার্কেট ক্যাপ ছিল ১০ লক্ষ কোটি টাকা। কিন্তু গতকালের ক্লোজিং প্রাইস এবং শেয়ারের উপর ভিত্তি করে জানতে পারা গেছে, মুকেশ আম্বানিকে ছাড়িয়ে গেছে আদানি। দীর্ঘকাল ধরে এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি ছিলেন মুকেশ আম্বানি, কিন্তু এবার সেই তালিকা দখল করে নিল গৌতম আদানি।

টানা তিন দিন ধরে রিলায়েন্সের দরপতন অব্যাহত রয়েছে। সেখানে তুলনামূলকভাবে আদানি গ্রুপের তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়তে থাকে। আদানি স্পোর্টস, আদানি এন্টারপ্রাইজ এবং আদানি ট্রান্সমিশন বেশ ভালোই ব্যবসা করছে বর্তমানে। এই গ্রুপের ৬ টি কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে, যার মধ্যে এই তিনটি কোম্পানি ছাড়াও রয়েছে আদানি গ্রীন, আদানি টোটাল গ্যাস এবং আদানি পাওয়ার।

এছাড়াও আগামী দিনে সপ্তম কোম্পানি চালু করার পরিকল্পনা শুরু করে দিয়েছে আদানি গ্রুপ। গত তিন সপ্তাহে আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম তাই দ্রুত পরিমানে বেড়েছে। ২০২১ সালের জুন মাসের পর থেকেই সর্বোচ্চ পর্যায়ে লেনদেন হয়েছে এই কোম্পানির। প্রসঙ্গত, আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা গৌতম আদানি ভারতের বৃহত্তম কয়লা উৎপাদনকারী এবং কয়লা ব্যবসায়ী, সেই সাথে দেশের বৃহত্তম বন্দর অপারেটর।