গুগল ম্যাপের এই নতুন ফিচারে এবার থেকে জানা যাবে বাস-ট্রেনের সঠিক অবস্থান, সাথে জানা যাবে সঠিক ভাড়ার পরিমাণও..

ট্রেনের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন প্লাটফর্মে কিংবা বাসের অপেক্ষায় বসে আছেন বাস স্টপে? বুঝে উঠতে পারছেন না কখন আসবে ট্রেন বা বাস। এদিক ওদিক লোকজনকে জিজ্ঞাসা করে বিরক্ত হয়ে গেছেন বাসের অপেক্ষায় বলতে পারছে না কেউ সঠিক সময়! তবে এবার থেকে আর কোনো চিন্তার কারন নেই, চেনা জায়গা হোক কিংবা অচেনাই জায়গায় হোক না কেন কোন চিন্তার কারন নেই। কারণ এবার বাস-ট্রেন যাত্রীদের কথা মাথায় রেখে গুগল ম্যাপ চালু করতে চলেছে এক নতুন পরিষেবা ।

যেখানে এই নতুন পরিষেবার মাধ্যমে আপনি আপনার ফোন থেকে গুগল ম্যাপ খুলে দেখতে পারবেন সেই মুহূর্তে ট্রেন বা বাস টি কোথায় রয়েছে আর কখন আপনার গন্তব্য স্থলে পৌঁছাবে।এখন গুগল ম্যাপ নতুন আপডেট ভার্সনে দেখতে পেয়ে যাবেন ট্রেনটি দেরিতে চলছে কিনা সেটিও আপনার ফোনের মাধ্যমে। দেরিতে চললে সে ক্ষেত্রে লাল রঙে চিহ্নিত  থাকবে সেই ট্রেন।

Advertisements

অন্যদিকে, সময়ে চললে সবুজ রঙে চিহ্নিত থাকবে সেই ট্রেন। আপাতত, কেবলমাত্র দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রেই পাওয়া যাবে এই পরিষেবা। Where is my Train অ্যাপের সঙ্গে জুটি বেঁধেই এই অ্যাপ তৈরী করেছে গুগল। তবে শুধু ট্রেনের ক্ষেত্রে নয় পাশাপাশি যাত্রীবাহী বাসের ক্ষেত্রও পাওয়া যাবে গুগলের এই নতুন পরিষেবা টি।ট্রাফিক জ্যাম রুটে যানজট এর পরিমাণ অনুযায়ী দেখা যাবে বাস যাত্রার সম্ভাব্য সময়।

Advertisements

আর ট্রেনের মতো সময় অনুযায়ী লাল সবুজ রংয়ের চিহ্নিত থাকবে এই বাস গুলিও। তবে প্রাথমিক পর্যায়ে বেঙ্গালুরু, কোয়েম্বাটোর, হায়দ্রাবাদ, নয়াদিল্লি, লখনউ, মুম্বাই, মাইসোর, পুনে, চেন্নাই এবং সুরাটে পাওয়া যাবে গুগুল ম্যাপসের এই সুবিধাটি। তাই আপনি যদি এই শহর গুলির মধ্যে বসবাস করেন তাহলে আপনিও প্রথমে লাভ উঠাতে পারবেন এই সুবিধা গুলির। এছাড়াও এর পাশাপাশি অটোরিক্সা সম্পর্কিত তথ্যও এবার পাওয়া যাবে গুগুল ম্যাপেই। যাত্রাপথে অটোর বিভিন্ন রুট ও ভাড়া সম্পর্কে জানতে পারা যাবে ফোনের মাধ্যমে।

প্রাথমিকভাবে নয়াদিল্লি ও বেঙ্গালুরুতে পাওয়া যাবে এই সুবিধা। পরবর্তী পর্যায়ে দেশের অন্যান্য শহরগুলিতে এই পরিষেবা আনতে চায় গুগুল কর্তৃপক্ষ।