সুখবর! দশহরা, দীপাবলির উৎসব মরশুমে 120 টি স্পেশাল ট্রেন চালানোর পরিকল্পনা ভারতীয় রেলওয়ের

দেশজুড়ে ট্রেনের চাহিদা বাড়ে মূলত দশহরা, দীপাবলি এবং ছট পূজা উৎসব উপলক্ষে, তবে যেমনটা আমরা জানি এই বছর করোনা সংক্রমনের জেরে বন্ধ রয়েছে একাধিক ট্রেন পরিষেবা তবে এবার যে খবরটি বেরিয়ে এসেছে সেক্ষেত্রে খানিকটা হলেও সুখবর হতে পারে কারণ প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে এই উৎসব গুলিতে যেমন দশহরা, দীপাবলি এবং ছট পুজো এই পরিস্থিতিতে রেলওয়ে তরফ থেকে কিছু নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে ট্রেন চলাচল হচ্ছে তা একেবারেই স্পেশাল ট্রেন চলছে আর সেই সমস্ত ট্রেনের ওয়েটিং লিস্ট ইতিমধ্যেই 100 পেরিয়ে গিয়েছে আর এই অবস্থাতে উৎসবের মরসুমে আরও কিছু নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়ে CNBC সূত্রের খবর রেলওয়ে প্রায় 120 টি ফেস্টিভ স্পেশাল ট্রেন চালাচ্ছে কারন দেশে এমন অনেক মানুষ রয়েছে যারা দীপাবলি এবং ছট পুজোর সময় বাড়ি ফিরেন তাই তাদের সুবিধার্থে এই পরিকল্পনা নেওয়া হয়েছে‌।

 

এই চাপের পরিস্থিতিতে যাত্রীদের স্বচ্ছন্দ দিতেই এই বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ভারতীয় রেলওয়ে তরফ থেকে, যেখানে এই উৎসবের মরসুমে বিপুল সাড়া দিতেই চালানো হবে এই 120 টি স্পেশাল ট্রেন। আর ভারতীয় রেলওয়ে তরফ থেকে জানানো হয়েছে এ বিষয়ে কিছু দিনের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকেও সবুজ সঙ্কেত মিলবে। প্রসঙ্গত যেমনটা আমরা জানি দেশজুড়ে আনলক-4 শুরু হওয়ার সময় 100 টি বিশেষ ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছিল ভারতীয় রেলের তরফ থেকে এই সময় স্পেশাল ট্রেন নিয়ে বিভিন্ন রাজ্য গুলির সঙ্গে কথা চালাচ্ছে রেলওয়ে বোর্ড।

তবে এখন গোটা বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রকের চূড়ান্ত সিদ্ধান্তের ওপর নির্ভর করছে আর একবার ছাড়পত্র পেয়ে গেলেই তবে পুরো বিষয়টি বাস্তবায়ন করা হবে বলে জানানো হচ্ছে।আর আপনাদের সুবিধার্থে বলে রাখি এই মুহূর্তে গোটা দেশজুড়ে 230 টি ট্রেন রয়েছে যাদের মধ্যে 30 টি রাজধানী ট্রেন, তবে এদিকে উৎসবে পেশাল উপলক্ষে নতুন করে আরো 120 টি ট্রেন চালানোর জন্য রাজ্য সরকার রাজি নয়। বলে রাখি এই করোনা আবহের মধ্যে এইভাবে স্পেশাল ট্রেন চালানোর জন্য পশ্চিমবঙ্গ সরকার এবং মহারাষ্ট্র সরকার নিজেদের সহমত জানায়নি।