ভোটের আগেই আসতে চলেছে সুখবর,কেন্দ্রীয় সরকারি কর্মীদের সর্বনিম্ন বেতন বাড়তে চলেছে এক লাফে।

সামনেই 2019 এর লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনের আগে সুখবর আসতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। আর এই সুখবর দিতে চলেছে মোদি সরকার। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের তরফ থেকে জানানো হয়েছে আগামী সপ্তাহে এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের সীলমোহর পড়তে চলেছে। সপ্তম বেতন কমিশনের প্রস্তাবের থেকেও বেশি বেতনের অপেক্ষায় থাকা প্রায় 50 লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী খুব তাড়াতাড়ি সুখবর পেতে পারেন। মে মাসের মধ্যেই ভোট হয়ে যাবে তাই খুব একটা দেরি না করে সর্বনিম্ন বেতন বাড়িয়ে দেওয়ার ঘোষণা করতে চলেছে কেন্দ্র। সর্বভারতীয় সংবাদমাধ্যমের এমনটাই বলা হয়েছে।

সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সর্বনিম্ন 18000 টাকা বেতন করা হয়েছে। কমিশনের সুপারিশ অনুসারে 2016 সালের 1 জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সর্বনিম্ন 7 হাজার টাকা থেকে বেতন এক লাফে বেড়ে সর্বনিম্ন 18000 টাকা হয়ে দাঁড়ায়। পরে আরও দাবি করা হয়েছিল যে এই বেতন বাড়িয়ে সর্বনিম্ন 26 হাজার টাকা করা হোক। তবে মনে করা হচ্ছে সর্বনিম্ন বেতন 26 হাজার টাকার না হলেও 21 হাজার টাকা হতে পারে। তবে এই বেতন বৃদ্ধির সবারই ক্ষেত্রেই হবে না শুধুমাত্র নিচুতলার কর্মীদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি হবে। ম্যাট্রিক্স লেভেলে 1 থেকে 5 এর মধ্যে যারা পড়েন তাদের জন্য এই বিশেষ ঘোষণা হতে পারে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ফিটমেন্ট ফর্মুলা মেনে বেসিক বেতন পাচ্ছেন। এই ফর্মুলা মেনে সপ্তম বেতন কমিশনে সর্বনিম্ন বেতন 2.57 গুণ বেড়েছে। তবে খুশির খবর হলো এটা তিনগুণ করা হবে বলে অর্থমন্ত্রক সূত্রে খবর পাওয়া গেছে। এমনকি রাজ্যসভায় এই আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি নিজে। তাই লোকসভা নির্বাচনে কেন্দ্রীয় কর্মচারীদের একটা নতুন চমক দিতে এই ঘোষণা করতে পারে বলে অনেকেই মনে করছেন।

Related Articles

Back to top button