রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর, ডিএ নিয়ে বড় ঘোষণা মমতার

রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর।  2021 এর শুরুতেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকরা এবার 3 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। বিধানসভা নির্বাচনের আগেই এই ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

শনিবার নবান্ন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।  সেখানে বলা হয়েছে রাজ্য সরকারের যে সমস্ত কর্মীরা বার্ষিক দুই লক্ষ এক হাজার টাকার বেশি বেতন পান তারাও 3 শতাংশ হারে পাবেন।  অর্থাৎ এবার থেকে রাজ্য সরকারের পদকর্তা বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান কর্পোরেশনের চেয়ারম্যান শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ কর্তারা বেতনের 3 শতাংশ মহার্ঘ ভাতা পাবেন।

 

SBI home Loans: গ্ৰাহকদের জন্য হোম লোনে বিপুল ছাড়ের ঘোষণা SBI এর, বিস্তারিত জানতে

বহুদিন ধরে কর্মীদের ডিএ নিয়ে অসন্তোষ ছিল। আদালতে মামলা হয়েছে, বেতন বৃদ্ধির দাবি তুলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা।  বাংলায় বিজেপি ক্ষমতায় এলে সপ্তম পে  কমিশন কার্যকর হবে এমন কথা শোনা গিয়েছিল।  তাই বিধানসভা নির্বাচনের আগে এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  সরকার এমনটা মনে করছেন।  অনেকেই রাজ্য সরকারি কর্মী সংগঠনের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  তিনি জানিয়েছেন,”  রাজ্য সরকারের হাতে টাকা কম।

তবু প্রতিবছরের মতো এবছরও জানুয়ারি মাসে 3% ডিএ পাবেন।  যেখান থেকেই হোক জোগাড় করবো। ”  3% অতিরিক্ত রাজ্য সরকারের অতিরিক্ত খরচ হবে 2000 কোটি টাকা। নতুন বছরের গোড়াতেই ডিএ (DA) নিয়ে বড় ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বধীন সরকার। রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকরাও এবার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকারের এই ঘোষণা , রাজ্য সরকারি কর্মীদের ক্ষোভ প্রশমিত করতে পারে  কি না সেটাই দেখার।