DTH গ্ৰাহকদের জন্য বেরিয়ে এল সুখবর! আগামী আগস্ট মাসের 10 তারিখ থেকে কমতে চলেছে টিভি দেখার খরচ…

দেশজুড়ে ছড়িয়ে পড়েছে মরণ ভাইরাস করোনা আর এই করোনা আবহের মধ্যে ডিটিএইচ (DTH) গ্রাহকদের জন্য বেরিয়ে এল সুখবর, এবার এই করোনা আবহে আরও সস্তা হতে চলেছে টিভি দেখার খরচ। এই বিষয়ে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি বেরিয়ে এসেছে যেখানে জানানো হয়েছে আগামী 10 ই আগস্ট এর মধ্যে সমস্ত ব্রডকাস্টাদের NTA 2.0 বাস্তবায়নের নির্দেশ দিয়েছে।

আর যারা জানেনা তাদের উদ্দেশ্যে বলে রাখি চলতি বছরের জানুয়ারি মাসে প্রায় সমস্ত অপারেটরদের নতুন করে তারিফ প্ল্যান চালু করার নির্দেশ দিয়েছিল TRAI। এই নতুন নির্দেশে বলা হয়েছিল 130 টাকার মধ্যে গ্ৰাহকেরা যাতে 200 টি চ্যানেল দেখতে পারেন সে রকম ব্যবস্থা করা হোক যেনো আগামী দিনে ।আপনারা হয়তো জানেন নিশ্চয়ই একথা যে এর আগে যে পুরনো যে প্ল্যানটি চলছিল তার দরুন 100 টি চ্যানেলের জন্য GST ছাড়া চার্জ করা হতো 130 টাকা। গত জানুয়ারি মাসে গ্রাহকদের কথা ভেবে ট্রাই-এর তরফ থেকে সেই নির্দেশের পরিবর্তন করা হয় এবং যেখানে বলা হয় এবার থেকে 100 টি নয় বরং 200 টি চ্যানেল দেখার জন্য ব্যবস্থা করা হয় এই 130 টাকার দরুন।

যদিও এর পরেই Airtel,Tata Sky, dish TV সহ সমস্ত DTH service প্রোভাইডাররা TRAI এর এই নতুন অর্ডার মেনে নিয়ে গ্রাহকদের জন্য নতুন চ্যানেল সরবরাহ করার সিদ্ধান্তটি মেনে নিয়েছিলেন। তবে আপাতত এই পরিষেবাটি ব্রডকাস্টারদের জন্য আটকে রয়েছে।আর এবার এরকম এক পরিস্থিতিতে গত শুক্রবার দিন TRAI এর তরফ থেকে আগামী আগস্ট মাসের 10 তারিখের মধ্যেই নতুন NTA 2.0 ট্যারিফ অনুযায়ী গ্রাহকদের সমস্ত চ্যানেল সরবরাহ করার নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে এই নতুন নির্দেশ অনুযায়ী ব্রডকাস্টারদের চ্যালেল সাবস্ক্রিপশন পদ্ধতিটি আরো সহজতর করতে হবে তাছাড়া চ্যালেনের সর্বাধিক মাসিক হার, বুকে এবং ইন্টারনেট অফার প্রকাশ করতে হবে। শুধু তাই নয় এই সমস্ত তথ্যব্রডকাস্ট তাদের ওয়েবসাইট বা পাবলিক ডোমেইনে প্রকাশ করতে হবে।