গ্ৰাহকদের জন্য স্বস্তির খবর! FD-তে প্রবীণদের বেশি সুদ দেবে এই ব্যাঙ্ক, তাই দেরি না করে আজই করুন এই কাজ

করোনার প্রথম ঢেউ শুরু হয় গত বছর থেকে। মাঝে করোনার সংক্রমণ বেশ কমে এসেছিল। কিন্তু এখন আবার ভারতবর্ষে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আর এরইমধ্যে চলে এসেছে ৩১ মার্চ দিনটি। এই দিনটি হল আর্থিক বছরের শেষের দিন। তাই এই দিনে বেশ কিছু স্থায়ী আমানত শেষ হয়। স্থায়ী আমানতের শেষের দিন হওয়া মানেই প্রবীণ নাগরিক দের তড়িঘড়ি করে যেতে হবে ব্যাংকে। কিন্তু করোনার সংক্রমণ তো বাড়ছে। তাই এই সমস্ত প্রবীণ নাগরিকদের বাইরে বেরোনো অনেকটাই ঝুঁকিপূর্ণ। সেই কারণে প্রবীণ নাগরিকদের জন্য সুখবর নিয়ে এসেছে HDFC Bank।

SBI-এর পরে এবার HDFC ব্যাঙ্ক বিশেষ মেয়াদি আমানত প্রকল্পের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। গতবছর করোনা ভাইরাসের সংক্রমনের জন্য বহু দিন লকডাউন করা হয়। এই লকডাউনের জন্য বিভিন্ন ব্যাঙ্কগুলি যখন সুদের হার কমানো শুরু করেছে ঠিক সেই মুহূর্তে HDFC ব্যাংক মে মাসে ‘সিনিয়র সিটিজেন কেয়ার এফডি স্কিম’ এর প্রচলন করে।

এর আগে ভারতীয় স্টেট ব্যাংকের তরফ থেকে এই আমানতের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এই স্কিমের মাধ্যমে নাগরিকদের আমানতের উপর অতিরিক্ত সুদ দেওয়া হচ্ছে। এস বি আই এর এই প্রকল্পের নাম SBI Wecare। এবার ভারতীয় স্টেট ব্যাংকের পথে হাঁটতে চলেছে এইচডিএফসি ব্যাংক। এই প্রকল্পে এইচডিএফসি তার প্রবীণ গ্ৰাহকদের 0.75 শতাংশ অতিরিক্ত সুদ দিচ্ছে।

প্রকল্পের আওতায় কোনও প্রবীণ নাগরিক যদি টাকা জমা করেন তবে তারা বার্ষিক ৬.২৫ শতাংশ হারে সুদ পেয়ে থাকবেন। ৫ বছর ১ মাস থেকে ১০ বছরে ৫ কোটি টাকার কম মেয়াদের ক্ষেত্রে গ্রাহকরা এই সুদ পাবেন। গত বছরের ‌১৩ নভেম্বর থেকে এই সুদের হার প্রযোজ্য হবে।