গ্রাহকদের জন্য সুখবর, আবারও তিনমাস বিনামূল্যে মিলবে গ্যাস সিলিন্ডার বড় ঘোষণা কেন্দ্রের…

ভারতে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় গরীব দুঃস্থ মানুষদের নানান ধরনের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। আর এই গরীব মানুষদের কথা ভেবেই মোদি সরকার নানান ধরনের সিদ্ধান্ত নিয়েছে এর আগেও। সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার জন্য উজ্জ্বলা যোজনা অন্তর্গত গ্রাহকদের তিন মাসের জন্য বিনামূল্যে রান্নার গ্যাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এই তিন মাসের মেয়াদ জুন মাসেই শেষ হয়ে গিয়েছিল। এরপর বর্তমান পরিস্থিতির কথা লক্ষ্য রেখে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার মেয়াদ আরও বাড়ানো হয়েছে।

আরো তিন মাস অর্থাৎ সেপ্টেম্বর মাস পর্যন্ত এই মেয়াদ বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর গত বুধবার সাংবাদিক বৈঠক করে এই সিদ্ধান্তে ঘোষণা করেন। করোনার প্রকোপ যবে থেকে দেশে দেখা দিয়েছে সেদিন থেকেই কেন্দ্রীয় সরকার 14.2 কেজি তিনটি রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এ সিদ্ধান্ত অনুযায়ী এপ্রিল-জুন এই তিন মাস যে সমস্ত গরীব-দুঃস্থ সাধারণ মানুষেরা উজ্জ্বলা যোজনায় অন্তর্গত তাদেরকে এই সুবিধা দেওয়া হয়েছে।

কেন্দ্র সরকার তরফ থেকে জানানো হয়েছে গত তিনমাস দেশের 8 কোটি সাধারণ মানুষদের এই সুবিধা দেওয়া হয়েছে। আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত উজ্জ্বলা যোজনায় অন্তর্গত সাধারণ মানুষেরা এই সুবিধা পাবেন কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এ বিষয়ে প্রকাশ জাভড়েকর আরও জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিনামূল্যে গ্যাস দেওয়ার মেয়াদ বাড়ানো হয়েছে তার কারণ এর আগের বারে অনেক গরিব দরিদ্র পরিবার এই সুবিধা নিতে পারেনি।

আর তাই এবারে যাতে সবাই এই সুবিধা নিতে পারে তার জন্য কেন্দ্রীয় মন্ত্রী সভায় এই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের এই উজ্জ্বলা যোজনা অন্তর্গত যে সমস্ত গ্রাহকদের পরপর তিনটি গ্যাস সিলিন্ডার পাওয়ার কথা তারা অনেকেই পাননি। অর্থাৎ বিনামূল্যে সিলিন্ডার দেওয়ার যে কোটা তা কেন্দ্র সরকারের পূরণ হয়নি এখনো পর্যন্ত। তাই কোটা পূরণ করার জন্য বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হল।

Related Articles

Back to top button