ভারতীয়দের জন্য সুখবর! আধার কার্ডের জন্য জারি করা হল নতুন নির্দেশিকা! এবার থেকে আধার কার্ডে লাগবেনা…

2016 সালে আধার কার্ড (Aadhar Card) দেশে নিয়ে আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনেক বিরোধিতা করেছিলেন বিরোধী দলগুলি। এতে বাদ যাননি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও। তবে এই বিরোধিতা বেশিদিন স্থায়ী হয়নি। কিছুসময়ের পর সকল মানুষের কাছে অন্যান্য পরিচয় পত্র গুলির মতো আধার কার্ড ও দেশের মানুষের কাছে পরিচয় পত্র হিসাবে গণ্য হতে থাকে। তবে শুধু তাই নয় আজ যেকোনো কাজের ক্ষেত্রে প্রয়োজন হচ্ছে আধার কার্ডের।

তবে যেমন কি আমরা সকলেই জানি সব জিনিস সবসময়ই পুরো পারফেক্ট হতে পারে না। তাই আধার কার্ডের ক্ষেত্রেও কিছু ভুলভ্রান্তি থেকে গেছে কিছু মানুষের, যার দরুন তাদের এই ভুলভ্রান্তিকে শোধরাবার জন্য বা কোনো কারণে আধার কার্ডে বিশেষ কোন তথ্য আপডেট করতে গেলে বড় সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তবে এবার যে তথ্যটি বেরিয়ে আসছে সেটি সাধারণ মানুষের কাছে একটা খুশির খবর হতে পারে।

কারণ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India) যা সংক্ষেপে UIDAI একটি নোটিশ জারি করেছে যেখানে তারা বলেছে এবার থেকে কোন আধার কার্ড হোল্ডারদের তথ্য পরিবর্তন করতে গেলে কোন প্রকার ডকুমেন্টের প্রয়োজন হবে না। তাদের তরফ থেকে জানানো হয়েছে আধার কার্ড ব্যবহারকারীরা এবার যদি তাদের সই,ছবি, ফিঙ্গারপ্রিন্ট, আইআরআইএস স্ক্যান, মোবাইল নম্বর, ইমেইল আইডির পরিবর্তন করতে চায় তবে তারা আধার সেবা কেন্দ্রে গিয়ে তা আপডেট করিয়ে নিলেই হবে।

তবে আরো বলে রাখি এ বছর জুলাই মাসে দিল্লি এবং বিজয়ওয়াড়া তে প্রথমবার আধার সেবা কেন্দ্র খুলেছে ইউআইডিএআই। তবে তাঁদের এখন পরিকল্পনা হয়েছে গোটা দেশজুড়ে বছরের শেষের মধ্যে 114 টি আধার সেবা কেন্দ্র খোলার। কোন আধার কার্ড ব্যবহারকারী যদি তার আধার কার্ডে কোনরকম পরিবর্তন করতে চায় তাহলে তারা অনলাইন অ্যাপয়েন্টমেন্টের সাহায্যে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে এই সেবা কেন্দ্র গুলিতে গিয়ে তাদের আধার কার্ডের যে কোন রকম পরিবর্তন বা ভুল সংশোধন করতে পারবেন এবং এই পরিষেবার লাভ উপভোগ করতে পারবেন।


ইউআইডিআই (UIDAI) এই পরিষেবাগুলি ব্যাংক, সরকারি অফিস, পোস্ট অফিস এইসব জায়গায় প্রদান করে থাকবে। তবে এই মুহূর্তে দিল্লি, চেন্নাই, ভোপাল, আগ্রা, বিজয়ওয়াড়া ও চন্ডীগড়ে এই সেবা কেন্দ্র কাজ শুরু করেছে। এছাড়া বলা হয়েছে এই মাসের শুরুতে এবার ভোপাল, চেন্নাই ,পাটনা, গুয়াহাটিতে এই সেবা কেন্দ্র খুলে কাজ শুরু করবে।শুধু তাই নয় এই মুহূর্তে তাদের পরিকল্পনা রয়েছে দেশের 53 টি শহরের মধ্যে 114 টি আধার সেবা কেন্দ্রের শাখা খোলার।

তবে এক্ষেত্রে এই সুবিধা লাভ উঠাতে গেলে শর্ত রয়েছে একটি যেখানে বলা হচ্ছে অনলাইন অ্যাপয়েন্টমেন্টর সাহায্যে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে এই সুবিধাটির লাভ উঠানোর জন্য। এর ফলে আপনি যে যে সুবিধা গুলি লাভ উঠাতে পারবেন সেগুলি হল নিম্নরূপ- নতুন আধার কার্ডের জন্য অ্যাপ্লাই অর্থাৎ নতুন আধার কার্ড এনরলমেন্ট, নাম- মোবাইল নম্বর- ঠিকানা ইত্যাদির সংশোধন , ইমেইল আইডি আপডেট, ডেট-অফ-বার্থ আপডেট, এছাড়া বায়োমেট্রিক আপডেট এর মধ্যে রয়েছে (ফিঙ্গারপ্রিন্ট- ফটো- আইআরআইএস)।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না।আরো এরকম নতুন নতুন পোস্টের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ The India News এ।

Related Articles

Close