সুখবর! 100 টাকারও কম দামে ভারতের বাজারে কয়েকদিনের মধ্যেই পাওয়া যাবে করোনার ওষুধ

গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাস আজ মহামারির আকার ধারণ করেছে। সকল দেশ এখন উঠে পড়ে লেগেছে এই মরণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে। আর এরই মধ্যে এক সুখবর বেরিয়ে এসেছে যেখানে জানতে পারা যাচ্ছে এই রোগের সবচেয়ে সস্তা ওষুধ তৈরি হয়ে গিয়েছে। আর এবার সেই ওষুধকে বাজারে আনার জন্যও অনুমতি প্রদান করে দেওয়া হয়েছে এমনটাই প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে। আর এই ওষুধটিকে বাজারে আনার জন্য অনুমতি প্রদান করা হয়েছে DCGI অর্থাৎ ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়ার তরফ থেকে ।

আর এই ওষুধটির একটি ট্যাবলেট মাত্র 59 টাকা দাম হবে, যা সাধারণ মানুষের হাতের নাগালেই রয়েছে। এই ঔষধ টিকে ব্রিন্টন ফার্মা (Brinton Phrma) নামক একটি কোম্পানি তৈরি করেছে এই ঔষধ টির নাম Favipiravir। এই কোম্পানি দাবি এটি একটি অ্যান্টিভাইরাস ওষুধ যা করোনার বিরুদ্ধে লড়াই এ রোগীকে করতে সাহায্য করবে। এই বিষয়ে ফাইন্যান্সিয়াল টাইমসে একটি প্রতিবেদন ও ছাপা হয়েছে যেখানে এই ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে এই Favipiravir ঔষধটির 200 মিলিগ্রামের ট্যাবলেট।

যার দাম রাখা হয়েছে 59 টাকা। আর এটিই হবে এর maximum retail price। এই ফার্মার সিইও রাহুল কুমার দর্ডার দাবি আমরা চাই যেনো এই ঔষধ প্রতিটি করোনা রোগীর কাছে পৌঁছে যায় তার জন্য এই ওষুধটি প্রতিটি সেন্টারে পৌঁছে দেবো আমরা। তার পাশাপাশি তিনি একথা জানান যে এই ওষুধটি প্রাইস কিন্তু Fixed, আর এটি করোনা ভাইরাস নিরাময়কারী অনেক সস্তা ওষুধ। তবে এখানে শেষ নয় এর সাথে সংস্থা আরো জানায় যে এই মুহূর্তে এই Favipiravir ওষুধটির প্রয়োজন রয়েছে সবার।

আর এই ওষুধটি সবচেয়ে বেশী সেসব করোনা রোগীদের জন্য বেশি ভালো কাজ করবে যাদের মধ্যে হালকা অথবা মাঝারি পরিমাণে দেখা মিলেছে করোনার লক্ষণ। যদিও এক্ষেত্রে ভারতের তরফ থেকে এই ওষুধটি কে করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি দেখে জুন মাসেই approval দিয়ে দেওয়া হয়েছিল। আর এবার এই ওষুধটিকে বাজারে ছাড়ার জন্যও অনুমতি প্রদান করে দেওয়া হয়েছে। ব্রিন্টন ফার্মা জাপানের ফুজিজিল্ম কেমিকেল কোম্পানির সাথে এভিগন নামের ওষুধ বানাচ্ছে। এই ওষুধ Favipiravir এর জেনেরিক ভার্সন হবে।

Related Articles

Back to top button