সুবর্ণ সুযোগ! 4,200 টিরও বেশি GDS শূন্য পদে কর্মী নিয়োগ করতে চলেছে ইন্ডিয়ান পোস্ট, আবেদন পদ্ধতি জানতে

সম্প্রতি ইন্ডিয়া পোস্ট তাদের নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে । এবছর থাকছে বিপুল পরিমানের শূন্যপদের জন্য আবেদন করার সুযোগ।গ্রামীণ ডাক সেবক জিডিএস পদের জন্য উত্তরপ্রদেশের পোস্টাল সার্কেল থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ।২০২১ এর এই রিক্রুটমেন্ট এর প্রায় ৪২০০টি শূন্যপদ রয়েছে । মূলত শূন্যপদ গুলি যথাক্রমে শাখা পোস্টমাস্টার ,সহকারি শাখা পোস্টমাস্টার এবং ডাক সেবক পদের জন্য।

বর্তমান করোনাকালীন পরিস্থিতিতে একসাথে এত শূন্যপদের জন্য আবেদনকারীদের অনেক সুবিধা হবে। বর্তমান পরিস্থিতিতে যে হারে বেকারত্ব বাড়ছে তাতে এই বিপুল পরিমাণে ভ্যাকেন্সি অনেকের মুখেই হাসি ফোটাবে। সম্প্রতি এই আবেদন করার পদ্ধতি চালু হচ্ছে। ২০২১ এ ২২ সেপ্টেম্বর পর্যন্ত করা যাবে এই আবেদনটি । আগ্রহী প্রার্থীরা এবং যোগ্য প্রার্থী ইন্ডিয়া পোস্ট এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে শূন্য পদের জন্য আবেদন করতে পারেন। ইন্ডিয়া পোস্ট এর অফিসিয়াল ওয়েবসাইটটি হল – appost. in। জিডিএস পদে আবেদনের জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাস সার্টিফিকেট এর প্রয়োজন । এক্ষেত্রে প্রত্যেক প্রার্থীকে যেকোনো গভর্মেন্ট স্বীকৃত স্কুল থেকে ইংরেজি ,গণিত এবং স্থানীয় ভাষা সহ পাশ নম্বর নিয়ে মাধ্যমিকে উত্তীর্ণ হতে হবে। এই যোগ্যতা ছাড়া আবেদন করতে পারবে না।কোন প্রার্থী । সমস্ত প্রার্থীকে দশম শ্রেণী পর্যন্ত স্থানীয় ভাষা আবশিক অধ্যায়ন করতে হবে।

এই পদে আবেদনকারী প্রার্থীদের বয়স সীমা নিয়ম নির্ধারণ করা হয়েছে।২০২১এর আগস্ট মাস অনুযায়ী প্রার্থীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে । বয়স সীমা এর থেকে কম বা বেশি হলে সেই প্রার্থী আবেদন করতে পারবে না। তবে বেশ কিছু নির্দিষ্ট ক্যাটাগরির ক্ষেত্রে সেই বিশেষ শ্রেণীর প্রার্থীদের বয়স সীমা কিছু শিথিল করা হয়েছে।

জিডিএস পদের জন্য প্রার্থীরা অনলাইন আবেদন করতে পারবে ।এক্ষেত্রে ইন্ডিয়া পোস্টে যেই অফিসিয়াল ওয়েবসাইটটি রয়েছে সেখানে গিয়ে সরাসরি প্রার্থীরা আবেদন জমা দিতে পারবে। আবেদন জমা করার পর ইন্ডিয়া পোস্ট এর ওয়েবসাইটে একটি স্বয়ংক্রিয় মেধা তালিকা প্রকাশ করা হবে । সেই ওয়েবসাইট থেকে প্রার্থীরা নিজেদের নাম দেখে নিতে পারবে।