সাধারণ মানুষের সুবিধার্থে কেন্দ্রের তরফে আনা হচ্ছে নতুন পেনশন প্রকল্প, প্রতি মাসে মিলবে ১০০০ টাকা

করোনা আমলে যে চরম আর্থিক সংকট দেখা দিয়েছিল গোটা বিশ্বে, তার হাত থেকে রেহাই পায়নি ভারত। তবে ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পর থেকে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি৷ ভেঙে পড়া অর্থনীতিকে সচল করতে  উঠে পড়ে লেগেছে কেন্দ্র সরকার। এবার সাধারণ মানুষের সুবিধার জন্য আনা হচ্ছে কেন্দ্রের তরফে আনা হল নতুন পেনশন প্রকল্প।

এর মাধ্যমে মাসে অন্তত ১০০০ টাকা পেনশন দেওয়ার কথা ভাবছে কেন্দ্র সরকার৷ জানা যাচ্ছে,  সেই মর্মে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি সমস্ত জীবন বিমা সংস্থাকে নতুন পলিসি আনার বিষয়  নির্দেশ দেওয়া হয়েছে।  এই নির্দেশ দেওয়া হয়েছে বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার (IRDAI) তরফ থেকে। জানা গেছে, নতুন প্রকল্পে শুধুমাত্র পেনশনের সুবিধাই মিলবে। এই প্রকল্পে পেনশন স্কিম সংক্রান্ত নানা জটিলতা মিটবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

সূত্রের খবর, কেন্দ্রের নির্দেশ অনুযায়ী নতুন পেনশন প্রকল্পে মাসে কমপক্ষে  ১০০০ টাকা পেনশন দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে এক্ষেত্রে গ্রাহককে এককালীন টাকা জমা দিতে হবে।

কোন কোন সুবিধা পাওয়া যাবে কেন্দ্রীয় বিমা নিয়ন্ত্রক সংস্থার নতুন প্রকল্পে?

গ্রাহকরা চাইলে এক মাস, তিন মাস, ছ-মাস অন্তর পেনশন নিতে পারবেন।
আবার ইচ্ছে হলে বছরে একবার পেনশন নেওয়ার ব্যবস্থাও রাখা হবে।

আগামী ২৮ শে ফেব্রুয়ারি বাংলায় এসে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করবেন প্রধানমন্ত্রী, তালিকাতে রয়েছে
যে কোনো গ্রাহক আজীবন পেনশন পাবেন এই প্রকল্পে৷
গ্রাহকের মৃত্যু হলে এই প্রকল্পের জন্য  প্রিমিয়াম হিসেবে  যে এককালীন অর্থ জমা দেওয়া হয়েছিল তার পুরোটাই ফেরত পাবেন যে ব্যক্তিকে গ্রাহক  নমিনি করেছেন তিনি ।

তবে এক্ষেত্রে গ্রাহকের মৃত্যু হঅলে বা মৃত্যুর পর অতিরিক্ত কোনোরকম মৃত্যুকালীন আর্থিক সুবিধা  থাকবে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় বিমা নিয়ন্ত্রক সংস্থা।

এছাড়া যুগ্ম ভাবে জয়েন্ট পলিসি করার সুযোগও থাকছে কেন্দ্রের এই নতুন সরল পেনশন প্রকল্পে।