Categories
খেলাধুলা নতুন খবর

অবসর নিয়েই মুখ খুললেন গম্ভীর,ধোনি ও সৌরভ গাঙ্গুলীকে নিয়ে করলেন বিস্ফোরক অভিযোগ!

বিদায় বেলায় শেষমেশ তার মনোনীত ক্যাপ্টেনের নাম বলে গেলেন গৌতম গম্ভীর। গত ২০০৩ থেকে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন , গত ১৬ বছরে তিনি একাধিক ক্যাপ্টেন এর তত্ত্বাবধানে খেলেছেন । তিনি সৌরভ গাঙ্গুলী ও মহেন্দ্র সিং ধোনি এই ২ ক্যাপ্টেনের দলে খেলেছেন কিন্তু, এদের মধ্যে কাউকেই তিনি সেরা ক্যাপ্টেন এর নামে রাখলেন না।খেলে গেলেন তার ক্যারিয়ারের শেষ ম্যাচ এবং তার সাথে তিনি বলে গেলেন তাঁর মনোনীত সেরা ক্যাপ্টেন এর নাম।অবিশ্বাসের কিছু নেই , গৌতম গম্ভীরের পছন্দের সেরা ক্যাপ্টেন হলো অনিল কুম্বলে ।ভারতীয় দলের ক্যাপ্টেন্সি রাহুল দ্রাবিড় ছাড়ার পর গত ২০০৭ সালে ভারতীয় লেগ স্পিনার অনিল কুম্বলে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে নির্বাচিত হন।

এবং সেটি ছিল বিশ্ব ক্রিকেটে প্রথমবার যেখানে কোনো লেগ স্পিনার আন্তর্জাতিক ক্রিকেট দলের ক্যাপ্টেনের দায়িত্ব পেয়েছিল।অনিল কুম্বলে অধিনায়ক হওয়ার পর ভারতীয় দল বিদেশের মাটিতে ৭ টি ক্রিকেট ম্যাচ খেলে এবং তার নেতৃত্বে ভারতীয় দল ২ টিতে জয় পায় এবং ৪টি ম্যাচ হেরে যায়। এছাড়াও পরবর্তীকালে ৭টি ম্যাচ ভারতের মাটিতে খেলা হয়, যেখানে ভারতীয় টিম মাত্র ১ টি ম্যাচে জয়লাভ করে এবং ৫টি ড্র হয়ে যায়।কিন্তু ভাববার বিষয় হলো, ভারতীয় টীমে সৌরভ গাঙ্গুলী, মহেন্দ্র সিং ধোনি , এর মত এত ভালো ভালো অধিনায়ক যারা সফলতার সাথে ভারতীয় টিমের নেতৃত্ব করেছেন। তবুও তিনি অনিল কুম্বলেকে বেছে নিলেন কেন , এই কথাটি তিনি নিজেই ক্রীড়া প্রেমীদের কাছে পরিষ্কার করে দিলেন।

গৌতম গম্ভীর বলেছেন ,”ক্যাপ্টেন সবাই হতে পারে কিন্তু লিডার হওয়া সবার দ্বারা হয় না। আমার চোখে অনিল কুমলে একজন লিডার । আমি অনিল কুম্বলের মত স্বার্থহীন ক্রিকেটার আমার কেরিয়ারে কখনই দেখিনি এবং তার কাছে থেকে আমি আমার ক্রিকেট জীবনে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি ” ।

বিদায়ী ম্যাচে গৌতম গম্ভীর শেষ কথা বলে গেলেন, ” আমি তার নেতৃত্বে মাত্র পাঁচটি ম্যাচ খেলে ছিলাম, নিজে যেটুকু নেতৃত্ব দিতে সক্ষম তার অনেকটাই তার কাছ থেকে শেখা । ক্রিকেটের প্রতি তার নিঃস্বার্থ ভালোবাসা কাকে বলে বোঝানো যাবে না”।