গ্যাস বিতরণে স্বচ্ছতা আনতে, চালু করা হচ্ছে OTP বেসিস পরিষেবা! এবার থেকে OTP দিলেই মিলবে সিলিন্ডার…

রান্নার গ্যাস বুকিংয়ের ক্ষেত্রে এবার নতুন নিয়ম আনতে চলেছে। সংস্থার দাবি যে, যারা ইন্ডিয়ান গ্যাসের (14.2 কেজি) গ্রাহক তারা অনলাইনে গ্যাস বুক করলে সেই গ্যাস ডেলিভারি হওয়ার সময় সঠিক গ্রাহকের কাছে পৌঁছাচ্ছে না। তাই ইন্ডিয়ান গ্যাসের তরফ থেকে নতুন নিয়ম আনা হল। গ্যাস বুক করার পর সংস্থা গ্রাহকের মোবাইলে একটি ওটিপি পাঠাবে এবার থেকে। এর ফলে সঠিক গ্রাহক সেই সিলিন্ডার টি পাবেন বলে জানানো হয়েছে। তবে এই নিয়ম এখনো পর্যন্ত বাধ্যতামূলক হয়নি।

এই নতুন নিয়মটি কতটা কার্যকর হবে তার দেখার জন্য কিছু কিছু জায়গায় চালু করা হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। এই নিয়ম পরিবর্তন করার সম্পর্কে ডিলাররা মতামত জানিয়েছেন। এ সম্পর্কে তারা জানিয়েছেন যে, এই নিয়ম কার্যকর করা হলে আরও স্বচ্ছতা আসবে। ইন্ডেন সূত্রে খবর পাওয়া গেছে যে, গ্যাস বুকিং এর সময় গ্রাহকদের নামে ক্যাশ মেমো তৈরি করার সময় গ্রাহকের মোবাইল নাম্বারে একটি ছয় সংখ্যার ওটিপি পাঠানো হবে। এরপরে ওই গ্রাহকের বাড়িতে যখন গ্যাস ডেলিভারি হবে তখন ডেলিভারি বয় কে ওই ছয় সংখ্যার ওটিপি দিতে হবে।

ইন্ডিয়ান অয়েল এর তরফ থেকে পাঠানো ওটিপি যতক্ষণ না পর্যন্ত তাদের সার্ভারে আসবে ততক্ষন না পর্যন্ত এই পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে না। আর পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পরেই ওই গ্রাহক সেই গ্যাস পাবেন। তবে এ বিষয়ে ডিলাররা জানিয়েছেন যে, সরকারিভাবে বলা না হলেও যদি কেউ কোড না জানলে ভর্তুকির টাকা পেতে গ্রাহকদের সমস্যা হতে পারে। এমন কী পরের গ্যাস বুকিং করার সময় সমস্যার মুখে পড়তে হতে পারে গ্রাহকদের। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে, কোনো গ্রাহক গ্যাস বুক করার পর সেই গ্যাস প্রকৃত গ্রাহকের কাছে না গিয়ে বেআইনি ভাবে অন্য জায়গায় চলে যাচ্ছে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ উঠে আসছে।

তাই এমনটা যাতে না হয় সেই জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়াও যদি মোবাইল না থাকে তাহলে ডেলিভারি বয় নিজের ফোনের অ্যাপে ক্যাশ মেমো আপলোড করবেন। অপরদিকে আবার চলতি মাসে 14.2 কেজি গ্যাসের দাম সাড়ে চার টাকা বেড়েছে। বুধবার থেকেই এর নতুন দাম লাগু হয়ে যায়। তারফলে বর্তমানে 14.2 কেজি সিলিন্ডারের দাম রয়েছে 620.5 টাকা। এবং 19 কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে 7.30 টাকা। বর্তমানে এখন 19 কেজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে 1200.50 টাকা।

Related Articles

Back to top button