চন্দ্রযান ২ এর সাফল্যের পর এবার গগনযানের মাধ্যমে মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত, ভারতের এই অভিযানে সাহায্য করবে রাশিয়া।

ISRO (Indian Space Research Organisation ) এখন সর্ব তুঙ্গে । গবেষণা জগতে মঙ্গলযানের সাফল্যের পর থেকেই ইসরোর সুনাম এখন সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে চন্দ্রযান-২ চাঁদের দৌরগোড়ায় ঘুরপাক খাচ্ছে অর্থাৎ চাঁদের কক্ষপথে পৌঁছে গেছে। এই মুহূর্তে ইসরোর (ISRO) বিজ্ঞানীদের একটাই প্রধান লক্ষ্য কি ভাবে চন্দ্রযান-২ এর ল্যান্ডার চাঁদে নামানো যায়। চন্দ্রযান-২ এর ব্যস্ততার মধ্যেও এখন থেকেই ইসরোর বৈজ্ঞানিকরা নতুন গবেষণার কাজে লেগে পড়েছেন।

ইসরোর চেয়ারম্যান ডক্টর কে শিবন জানিয়েছেন, ভারত প্রথমবার গগনযান এর মাধ্যমে মহাকাশে মানুষ পাঠাবে আর এই গবেষণায় সাহায্য করবে রাশিয়া।ইসরোর গবেষকরা রাশিয়ার সাথে গগনযান এর মাধ্যমে প্রথমবার মানুষ মহাকাশে পাঠানোর নিয়ে আলোচনায় বসেছিলেন। সরকারিভাবে তাদের এই গবেষণা প্রাথমিক ভাবে শুরু হলেও রাশিয়ার বিজ্ঞানীরা ইচ্ছে প্রকাশ করেছেন এবং সমর্থনের হাত বাড়িয়েছেন রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস।

শুধু গবেষণায় নয় , প্রযুক্তিগত দিক থেকেও রাশিয়ার সংস্থা রসকসমস ভারতকে সহায়তা করার ইচ্ছা প্রকাশ করেছেন। ইসরোর চেয়ারম্যান ডঃ শিবন জানিয়েছেন , ” রাশিয়া তাদের সেমি ক্রায়োজেনিক রকেট ইঞ্জিনের প্রযুক্তি দিয়ে ভারতের পাশে দাঁড়াতে চেয়েছে।শুধু তাই নয়, এই প্রযুক্তি দিয়ে “মেক ইন ইন্ডিয়া” এর আওতায় থেকে ভারতে রকেট বানানোর প্রকল্প নেওয়া হয়েছে “। আবার অন্যদিকে রুশ সংস্থার বক্তব্য,” মহাকাশ ইঞ্জিন তৈরির জন্য ভারতের সাথে কিছুদিন থেকে রাশিয়ার আলোচনা চলছে “।

আবার এই বিষয়ে এক সাংবাদিক বৈঠকে ডক্টর শিবনকে প্রশ্ন করা হলে তিনি উত্তর দেন ,” রাশিয়া মস্কো শহরে একটি গ্রাউন্ড স্টেশন বানানোর পরিকল্পনা নিয়েছে আবার অন্যদিকে তেমনি ভারতের ব্যাঙ্গালোরে একটি গ্রাউন্ড স্টেশন বানানোর পরিকল্পনা চলছে”।আর এই স্টেশন দ্বারা কৃত্রিম উপগ্রহগুলিকে পরিচালিত করা সহজ হয়ে উঠবে। আগত গগনযান এর গবেষনায় যেসব যন্ত্রপাতি প্রয়োজন সেগুলো কোথা থেকে ক্রয় করা হবে ? সাংবাদিকদের এই প্রশ্ন তোলাই ইসরোর চেয়ারম্যান জানান,’এখন থেকে তেমন কিছু বলা যাচ্ছে না, যদিও আলোচনা চলছে আমাদের যন্ত্রপাতি প্রয়োজন হলে তবে রুশ প্রযুক্তির যন্ত্র কেনা হবে ‘।

আবার অন্যদিকে চন্দ্রযান-২ কে নিয়ে ইসরো কর্তারা জানিয়েছেন, আর মাত্র তিনটি ম্যানুভারের অপেক্ষা । ৭ই সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রম ল্যান্ডার ল্যান্ডিং করবে ।

Related Articles

Back to top button