রেলের বড় সিদ্ধান্ত, এবার থেকে রেল স্টেশনে থাকবে না কোনো ‘তদন্ত কাউন্টার’! জানুন কীভাবে মিলবে সাহায্য..

আপনিও যদি রেলে ভ্রমণ করেন, তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর রয়েছে। এখন আপনি স্টেশনে অনুসন্ধান কাউন্টার পাবেন না। এখন থেকে যখনই রেলস্টেশনে যাবেন, সেখানে অনুসন্ধানের জন্য কাউন্টার পাবেন না। এমতাবস্থায়, আপনি নিশ্চয়ই ভাবছেন যে, আপনি কীভাবে আপনার ট্রেন সম্পর্কে তথ্য পাবেন। আপনার এটা নিয়ে চিন্তা করার দরকার নেই। যাত্রীদের সুবিধার্থে বড় সিদ্ধান্ত নিল রেল।

এর অধীনে, আপনার আর রেলওয়ে স্টেশনে অনুসন্ধান কাউন্টারের প্রয়োজন হবে না, কারণ এর পরিবর্তে আপনি ‘সহযোগ’ পাবেন। সোমবার বড় সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রক। এই সিদ্ধান্তে স্টেশনগুলোতে অনুসন্ধান কাউন্টারের নাম পরিবর্তন করা হয়েছে। এই রেলওয়ে কাউন্টারের নাম এখন ‘সহযোগ’ হবে। এখানে যাত্রীরা ট্রেনের আগমন ও প্রস্থান সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন।

রেলওয়ে বোর্ড সমস্ত জোনাল রেলকে এই সংক্রান্ত আদেশ জারি করেছে, অর্থাৎ এখন রেলস্টেশনে ‘অনুসন্ধান কাউন্টার’ নয়, ‘সহযোগে’ সব তথ্য পাবেন। আজ এই সংক্রান্ত একটি আদেশ জারি করেছে রেলপথ মন্ত্রণালয়। রেলওয়ের জারি করা এই আদেশটি সমস্ত ভারতীয় রেলের সমস্ত জিএমদের কাছে পাঠানো হয়েছে। আমরা আপনাকে বলি যে, এই আদেশটি রেলওয়ে বোর্ডের প্যাসেঞ্জার মার্কেটিংয়ের নির্বাহী পরিচালক নীরজ শর্মা জারি করেছেন।

রেলওয়ে বোর্ডের আধিকারিকদের দেওয়া তথ্য অনুযায়ী, তদন্ত বুথে শুধু তদন্তের কাজই করা হয় না, আরো অনেক সুবিধা পাওয়া যায়। উদাহরণস্বরূপ, অনেক জায়গায় বুথে হুইল চেয়ার পাওয়া যায় এবং যাত্রীদের সঠিকভাবে গাইড করা হয়। এসব কাউন্টারে যে সব সুবিধা পাওয়া যাচ্ছে, সে কথা মাথায় রেখেই নাম বদলেছে রেল, অর্থাৎ এখন আপনি স্টেশনগুলিতে ‘অনুসন্ধান কাউন্টার’ বা ‘বুথের’ পরিবর্তে ‘সহযোগ’ কাউন্টার দেখতে পাবেন।