Categories
নতুন খবর বিশেষ রাজ্য লাইফ স্টাইল

রাজ্য সরকারের দারুন পদক্ষেপ এবার থেকে ন্যায্য দামে সব মেডিকেল শপেই মিলবে পিপিই সুট ও মাস্ক..

সম্প্রতি স্বাস্থ্য দপ্তরে তরফ থেকে এক নির্দেশিকা জারি করা হয়েছে যে, এবার থেকে সমস্ত মেডিকেল কলেজ এবং সরকারি হাসপাতালে ফেয়ার প্রাইস মেডিসিন শপে পিপিই সুট এবং মাস্ক বিক্রি করা যাবে। প্রাইভেট চিকিৎসকেরা যাতে ন্যায্যমূল্যে এই সমস্ত সামগ্রী কিনতে পারে তাই স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের এ ধরনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজ্যের সমস্ত বেসরকারি চিকিৎসকেরা। সম্প্রতি করোনা ভাইরাসের প্রকোপ এর জন্য বেসরকারি ক্লিনিকে রোগী দেখতে হলেও ডাক্তারদের পিপিই স্যুট এবং মাস্ক পরা বাধ্যতামূলক রয়েছে বর্তমানে।

তাই সরকারি নির্দেশ অনুসারে কলকাতাসহ জেলার সব মেডিকেল কলেজের এবং হাসপাতালগুলির ফেয়ার প্রাইস শপে এবার থেকে পিপিই, সার্জিক্যাল মাস্ক এবং পুনর্ব্যবহৃত দ্বিস্তর বিশিষ্ট পপলিন মাস্ক পাওয়া যাবে।
এছাড়াও স্বাস্থ্য দপ্তর থেকে জানানো হয়েছে, রাজ্যের ক্ষুদ্র, ছোট এবং মাঝারি ব্যবসায়ীরা সমস্ত ফেয়ার প্রাইস মেডিসিন শপে এই সমস্ত কিটগুলির সাপ্লাই দেবে। তবে কোন দামে কোন জিনিসটি বিক্রি করা হবে সেই সম্পর্কে ইতিমধ্যেই স্বাস্থ্য দপ্তর তরফ থেকে নির্দেশিকা পাঠানো হয়ে গেছে।

এছাড়াও একজন চিকিৎসককে কত গুলি করে এই সামগ্রীর দেওয়া হবে সেই বিষয়েও তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য দপ্তর। জানা গিয়েছে প্রত্যেক চিকিৎসক পিছু একবারে 10 টি পিপিই, 25 পিস থ্রি প্লাই সার্জিক্যাল মাস্ক এবং পুনর্ব্যবহৃত দ্বিস্তর বিশিষ্ট পপলিন মাস্ক বিক্রি করা যাবে প্রত্যেকটি ফেয়ার প্রাইস মেডিসিন সপ থেকে। স্বাস্থ্য দপ্তর থেকে যে জিনিসের দাম যত কার্যকর করা হয়েছে ফেয়ার প্রাইস মেডিসিন শপ থেকে কত দামে বিক্রি করতে হবে।


এছাড়াও রাজ্যের স্বাস্থ্য দপ্তরের নির্দেশ অনুসারে প্রত্যেকটি ফেয়ার প্রাইস মেডিসিন শপের সামনে একটি ডিসপ্লে বোর্ড লাগাতে হবে যাতে সবার নজরে পড়ে।এছাড়া প্রত্যেক দিন কত বিক্রি হল তার সমস্ত রেকর্ড রাখতে হবে দোকানদার কে। ওয়েস্টবেঙ্গল ডক্টর ফোরামের সভাপতি ডঃ অর্জুন দাশগুপ্ত এই সম্পর্কে বলেন যে,’ রাজ্য সরকারের এমন সিদ্ধান্তের ফলে আমরা খুশি। বর্তমান দিনে এই সমস্ত কিট গুলো চিকিৎসকদের দৈনন্দিন জীবনের সঙ্গী হয়ে উঠেছে। আর এই সমস্ত কিট গুলো কেনার খরচ অনেক পড়ে যাচ্ছিল চিকিৎসকদের। এর ফলে চিকিৎসকদের ওপর চাপ অনেক কম পড়বে এবং তারা এই কিটগুলি ব্যবহার করতে পারবেন।’

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]