অনলাইন লেনদেনে এবার থেকে মনে রাখতে হবে নিজের Debit-Credit কার্ড নম্বর , নয়া নির্দেশিকা জারি RBI এর

বর্তমানে দিন দিন বেড়েই চলেছে সাইবার ক্রাইম। ব্যক্তিগত তথ্য চুরি এখন হয়ে উঠেছে একটি বড় সমস্যার মধ্যে একটি। এমতো পরিস্থিতিতে যে সমস্ত গ্রাহকেরা নিয়মিত অনলাইনে কেনাকাটা করে থাকেন তারা নিজেদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা চাইছেন। আর এই তথ্য সংক্রান্ত সুরক্ষার জন্য নির্দেশ দিল RBI নতুন নির্দেশমতো এবার থেকে অনলাইন কেনাকাটা করলেই নিজের ১৬সংখ্যার কার্ড নম্বর এবং সিসিভি নম্বর দিতে হবে এই নিয়ম না মানলে করা যাবেনা অনলাইন শপিং।

বর্তমানে নেটফ্লিক্স থেকে অ্যামাজন RBI এর কাছে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার আবেদন জানিয়েছেন। তবে সে আবেদন নাকচ করে দিয়েছে RBI। দেশের সর্বোচ্চ ব্যাংক এর মতে এই নিয়ম মানলে গ্রাহকদের সুরক্ষা ধরে রাখা যাবে না । এবার থেকে তাই জন্য গ্রাহকদের নিজেদের কার্ড নম্বর এবং সিসিভি নম্বর মনে রাখতে হবে তা না হলে লেনদেন হবে অসম্পূর্ণ।

তবে এখন একটি বড় প্রশ্ন হল, RBI এর এই নিয়ম মানলে সমস্ত লেনদেন পদ্ধতি অত্যন্ত ধীর গতিতে চলবে। বর্তমানের এই দ্রুততম যুগে গ্রাহকেরা কী তাল মেলাতে পারবেন। তারা কী আদৌ সন্তুষ্ট হবেন এই নয়া নির্দেশিকায় এখন এটি হয়ে উঠেছে বড় প্রশ্ন ?যেখানে থার্ড পার্টি সংস্থা গ্রাহকদের কার্ড সংক্রান্ত যাবতীয় তথ্য জমা রাখলে ন্যূনতম ইনফর্মেশন টুকু দিয়ে কাজ চালানো যেত । এক্ষেত্রে লেনদেনের কাজ চালাতে গেলে নিজের যাবতীয় তথ্য দিতে হচ্ছে। যা স্বাভাবিকভাবেই লেনদেনের পদ্ধতিকে অত্যন্ত ধীর করে দিচ্ছে।

২০২২ সালের জানুয়ারি মাস থেকে লাগু হতে চলেছে এই নয়া নিয়ম । রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মতে এই নয়া নির্দেশিকা সময় বেশি লাগলেও গ্রাহকদের যাবতীয় তথ্য অত্যন্ত সুরক্ষায় থাকবে। যেটা এখন সবথেকে বেশি প্রয়োজন। সুতরাং অনলাইন কেনাকাটা চালু রাখতে গেলে নিজের কার্ড নম্বর এবং সিসিভি নম্বর অবশ্যই মনে রাখতে হবে। নচেৎ যেকোনো দিন বন্ধ হয়ে যেতে পারে আপনার অনলাইন কেনাকাটা।