বাড়ীর নিকটবর্তী পোস্ট অফিস থেকেই করতে পারবেন এবার থেকে পাসপোর্ট-এর জন্য আবেদন,বিস্তারিত জানতে

পাসপোর্ট এক ধরনের এমন নথি যা সাধারণত প্রত্যেক দেশের সরকার কর্তৃক দেওয়া হয়। এটি আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে বাহক এর জাতীয়তা ও পরিচয় পত্র হিসাবে গণ্য হয়।পাসপোর্টে মূলত নাম ,জন্মের তারিখ , স্থান,ছবি, স্বাক্ষর ও অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে। তবে আপনি যদি মনে করেন নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করবেন বা পাসপোর্ট রেজিস্ট্রেশন করবেন, তাহলে এবার থেকে আপনার নিকটবর্তী পোস্ট অফিস বা ডাকঘর থেকে সেই কাজটি করতে পারবেন। এবার থেকে এমনই সুযোগ আনতে চলেছে ভারতীয় পোস্ট।

এবার থেকে পাসপোর্ট তৈরি বা রিনুয়াল এর জন্য নিকটবর্তী পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টার চলে গেলেই বানানো হয়ে যাবে নতুন পাসপোর্ট। শনিবার ভারতীয় পোস্ট এর তরফ থেকে টুইটারে জানানো হয়েছে যে ‘এবার থেকে নিকটবর্তী পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টার থেকে পাসপোর্ট এর জন্য নথিভুক্ত করতে পারবেন ‘। এর ফলে সাধারণ মানুষের জন্য পাসপোর্টে আবেদন অনেকটাই সহজ হয়ে যাবে। বিস্তারিত জানতে আপনাকে অবশ্যই নিকটবর্তী ডাকঘরে যেতে হবে।

এত দিন অব্দি পাসপোর্ট সেবা কেন্দ্রে গিয়েই পাসপোর্ট এর জন্য আবেদন করতে হতো। তবে এবার থেকে পোস্ট অফিসে গিয়েই পাসপোর্ট এর জন্য আবেদনের সুযোগ চালু হওয়ায়, পোস্ট অফিসের মধ্যে কমন সার্ভিস সেন্টার এর কার্যকারিতা অনেকটাই বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল। মূলত পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টার থেকে নতুন পাসপোর্ট দেওয়া পাসপোর্ট এর মেয়াদ বাড়ানোর পরিষেবা পাওয়া যাবে।

পাসপোর্ট

তবে কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুসারে নতুনভাবে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করতে করলে আবেদন পত্র সহ যাবতীয় আসল নথি কপি নিয়ে পাসপোর্ট সেবা কেন্দ্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে হাজির থাকতে হবে। অর্থাৎ এবার থেকে যারা অনলাইনে পাসপোর্ট এর জন্য নথিভুক্ত করবেন, তারা নিকটবর্তী পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টার গেলেই সমস্যার সমাধান হয়ে যাবে। শুধু নিয়ে যেতে হবে যাবতীয় নথি।