ঐতিহাসিক সিদ্ধান্ত ভারতীয় রেলের বদলাতে চলেছে ট্রেন বুকিং-এর পদ্ধতি, মিলবে ১০ শতাংশ পর্যন্ত ছাড়

এবার থেকে বদলে যাচ্ছে ট্রেনের টিকিট বুকিং এর নিয়ম। অধিকাংশ দূরপাল্লার ট্রেন করোনা পরিস্থিতিতে বিপুলসংখ্যক খালি আসন নিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় রওনা দিচ্ছে।  তাই স্বাভাবিকভাবেই রেলের প্রচুর লোকসান হচ্ছে।

এবার এই লোকসান কমাতে ভারতীয় রেলের তরফ থেকে টিকিট বুকিং এর ক্ষেত্রে নিয়মে বদল আনা হল। দূরপাল্লার ট্রেনের রিজার্ভেশন চার্ট তৈরি হয়ে যাওয়ার পরেও বুকিং করা যাবে।  রিজার্ভেশন চার্ট তৈরি হয়ে যাওয়ার পরেও কেউ টিকিট বুক করলে ট্রেনের টিকিট টিকিটের ক্ষেত্রে পাওয়া যাবে 10% ছাড়।

রিল লাইফের ঘটনা রিয়েল লাইফে, আগামী ২৪ ঘণ্টার জন্য উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হচ্ছেন ১৯ বছরের সৃষ্টি গোস্বামী

চার বছর আগেও এই নিয়ম চালু হয়েছিল। সাধারণত ট্রেন ছাড়ার 4 ঘণ্টা আগে রিজার্ভেশন চার্ট তৈরি করা হয়।  এরপর আর কোন টিকিট বুকিং করা যায় না। কিন্তু বর্তমানে ট্রেন ছাড়ার আধঘন্টা আগে পর্যন্ত টিকিট বুকিং করা যাবে।  তাই যাত্রীরা এক্ষেত্রে আরও অধিক ৩ ঘন্টা ৩০ মিনিট সময় পেলেন।

এই পরিষেবা 2017 সালের 1 জানুয়ারি শতাব্দী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস, এবং রাজধানীর জন্য চালু করা হয়েছিল।  কিন্তু বর্তমানে প্রত্যেকটি দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রেই এই পরিষেবা চালু করা হচ্ছে।  আশা করা হয়েছে এর ফলে ভারতীয় রেল কিছুটা হলেও ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।