দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

সুপ্রিম কোর্টের নির্দেশ! এবার থেকে প্রাইভেট ল্যাবেও বিনা পয়সায় করা হবে করোনার চিকিৎসা

গোটা বিশ্ব জুড়ে এখন একটাই সংকট COVID-19, ভারত সহ বিশ্বের অন্যান্য দেশ গুলিও এখন উঠে পড়ে লেগেছে কীভাবে এই করোনা ভাইরাসের সংক্রমণ রোখা যায় নিজ নিজ দেশে তা নিয়ে।যেহেতু এই ভাইরাসের এখনো পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি সেহেতু এখনো পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ রুখতে এখন একটাই পথ রয়েছে গোটা বিশ্বের কাছে সোশ্যাল ডিস্ট্যান্স মেনটেন করা ও নিয়মিত নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

তবে এবার এই COVID-19 কে নিয়ে সুপ্রিম কোর্টের তরফ থেকে বেরিয়ে এল এক তথ্য যেখানে জানানো হয়েছে এবার থেকে করোনা পরীক্ষার জন্য কোন অর্থ দাবি করতে পারবে না বেসরকারি ল্যাব গুলি। এইদিন কেন্দ্রীয় সরকারকে এমনটাই নির্দেশ দিয়ে জানানো হয়েছে সুপ্রিম কোর্টে তরফ থেকে, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বলা হয়েছে করোনা পরীক্ষা করতে যে খরচ পড়ে সেটি কেন্দ্রীয় সরকার বেসরকারি ল্যাবগুলিকে দিয়ে দেবে এক্ষেত্রে।

আর কীভাবে এই গোটা প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে তা কেন্দ্রকে পরামর্শ দিয়ে দিয়েছে ইতিমধ্যে শীর্ষ আদালত। দিন দিন ভারতেও করোনা সংক্রমনের দাপট ক্রমশ বেড়েই চলেছে আর আজ বৃহস্পতিবার দিন সকাল পর্যন্ত এই ভাইরাসের জেরে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে 166 জন, আর এই ভাইরাসের জেরে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে 5000 জনেরও বেশি। তাই এবার দেশজুড়ে এই করোনা আক্রান্তের সংক্রমণ রুখতে দ্রুত করোনা সংক্রমিত ব্যাক্তিদের চিহ্নিত করার জন্য কথা বলছেন বিশেষজ্ঞরা এবং তাদের পরীক্ষা করা।

যার জেরে এরকম এক পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের তরফ থেকে এই রায় নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ হবে। এইদিন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি এস রবীন্দ্র ভাট ও অশোক ভূষণ একটি ডিভিশন বেঞ্চ এ এই দিন নির্দেশ দেন।তবে আপাতত কেন্দ্রের তরফ থেকে আদালতকে জানানো হয়েছে দেশের এখন 118 টি সরকারি ল্যাবে করোনা নির্ণয়ের জন্য দৈনিক 15000 নমুনা পরীক্ষা করা হচ্ছে এর পাশাপাশি নমুনা পরীক্ষার সংখ্যাকে আরও বাড়ানোর জন্য দেশজুড়ে আরো 47 টি বেসরকারি ল্যাবকে করোনা পরীক্ষার অনুমতি দিয়ে দেওয়া হয়েছে।

আর শীর্ষ আদালতের তরফ থেকে যে রায়টি দেওয়া হয়েছে সেটি জানা যাচ্ছে এক আইনজীবী শশাঙ্ক দে মামলা করেছিলেন তার পরিপ্রেক্ষিতেই এমন এক রায় দেওয়া হয়েছে।এই আইনজীবী শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিলেন, সেখানে তিনি জানিয়েছিলেন দেশের বেসরকারি ল্যাবগুলিকে এবারে বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা দেওয়া উচিত যেহেতু করোনা পরীক্ষা যথেষ্ট খরচসাপেক্ষ তাই এমন আবেদন জানিয়েছিলেন এই আইনজীবী।

Related Articles

Back to top button