বদলাতে চলেছে নিয়ম! নতুন বছর থেকে প্রতি সপ্তাহে ঠিক হবে গ্যাসের দাম

নতুন বছর থেকেই রান্নার গ্যাসের দামে আসছে পরিবর্তন। এবার থেকে প্রত্যেক সপ্তাহে সিলিন্ডার পিছু নতুন দাম নির্ধারণ করবে গ্যাস কোম্পানিগুলি। এর আগে প্রত্যেক মাসে গ্যাসের দাম নির্ধারণ করা হত। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে এবার থেকে প্রত্যেক সপ্তাহে এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করতে চাইছে তেল কোম্পানিগুলি৷

কোম্পানির মতে বর্তমান পরিপ্রেক্ষিতে এই ব্যবস্থা কার্যকর হওয়া অত্যন্ত প্রয়োজন। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিদিন পেট্রোল ও ডিজেলের দাম স্থির করে তেল কোম্পানিগুলি৷ কিন্তু রান্নার গ্যাসের সঙ্গে সাধারণ মানুষের স্বার্থ জড়িত। তাই এলপিজি সিলিন্ডারের দাম তেল কোম্পানিগুলি নির্ধারণ করলেও, কেন্দ্রীয় সরকার এখনও গ্যাসের দাম চূড়ান্ত করার ক্ষেত্রে নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে। কিন্তু বিদেশে এই নিয়ন্ত্রণ তুলে দিতে চায় কেন্দ্র একাধিকবার একথা জানিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

এবার তাই প্রতি সপ্তাহে গ্যাসের দাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। আগে প্রত্যেক মাসের 1 তারিখে গ্যাসের নতুন দাম ঘোষণা করা হত। কোন মাসে দাম অনেকটা বৃদ্ধি পেলে হৈ হৈ পড়ে যেত। তেল কোম্পানির মতে, সপ্তাহে সপ্তাহে LPG সিলিন্ডারের দাম পরিবর্তন করলে একেবারে অনেক টাকা দাম বাড়ানো বা কমানো প্রয়োজন হবে না। সে ক্ষেত্রে সাধারণ মানুষকে সে ভাবে প্রভাবিত করবে না এলপিজি গ্যাসের দামের ওঠাপড়া। তাদের যুক্তি, বর্তমান পেট্রোল-ডিজেলের দাম বাড়তে বাড়তে গত দুই বছরের তুলনায় রেকর্ড স্তরে পৌঁছে গেছে৷ কিন্তু এই বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সেভাবে ক্ষোভ জমতে দেখা যায়নি।

আবারো দলে বড়োসড়ো ভাঙ্গন! ফের তৃণমূল নেতার বিজেপিতে যোগদান

 

কিন্তু রান্নার গ্যাসের সঙ্গে মানুষের হেঁশেলের সম্পর্ক। তাই এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়ার আগে সবদিকে খতিয়ে দেখা প্রয়োজন৷ তাই সাধারণ মানুষ বিষয়টিকে কীভাবে দেখবেন সেটাও এক্ষেত্রে বিবেচ্য বিষয়৷ কেন্দ্রীয় সরকারের নীতিনির্ধারকদের চিন্তাভাবনার মধ্যে রয়েছে এই বিষয়। সবদিক বিবেচনা করেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।