এবার থেকে Aadhaar Card-র একাধিক সমস্যার সমাধান হবে কেবলমাত্র একটি ফোন কলেই, জানুন বিস্তারিত

বর্তমান জীবনে সরকারি অথবা বেসরকারি যেকোন কাজে আধার কার্ড (Aadhaar card) অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ নথি। বিভিন্ন সময় আধার কার্ড সম্পর্কিত বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। এর জন্য গ্রাহকদের মাত্র একটি ফোন কল করতে হবে। আর তাহলেই হবে সমস্ত মুশকিলের সমাধান। সম্প্রতি UIDAI এর তরফ থেকে আমন্টাই জানানো হয়েছে। এইদিন টুইটারের মাধ্যমে এর কথা ঘোষণা করা হয়। ১৯৪৭ নম্বরে ফোন করলে আধারের যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে। এই নম্বরে ফোন করলে ১২ টি ভিন্ন ভিন্ন ভাষায় আপনি সহযোগিতা পাবেন।

এই ১২ টি ভাষা হল যথাক্রমে বাংলা ,হিন্দি ,ইংরেজি, তেলেগু, কানাড়া, তামিল, মালায়ালাম ,পাঞ্জাবি, গুজরাটি, মারাঠি , উড়িয়া ,অসমীয়া এবং উর্দু। একজন গ্রাহকের আধারে যদি কোন সমস্যা থাকে তার সমাধানের জন্য ১৯৪৭ নম্বরে ফোন কল করতে হবে। এই ফোন করলেই সমস্ত রকম সমস্যার সমাধান মিলবে। তবে ১৯৪৭ নম্বরে ডায়াল করে গ্রাহকদের নিজের পছন্দের ভাষাটিকে বেছে নিতে হবে। UIDAI এর পক্ষ থেকে জনসাধারণের সুবিধার জন্য এমন একটি নম্বর নির্বাচন করা হয়েছে তাতে সহজেই সবার মনে থাকে।

এই জন্য হেল্পলাইন নম্বর টি স্বাধীনতা দিবসের সাল অনুসারে ১৯৪৭ রাখা হয়েছে। উল্লেখ্য এটি একটি টোল ফ্রি নম্বর ।আধারে যাবতীয় সমস্যার সমাধান পেতে বিনা খরচায় আপনি এই নম্বরে ফোন করতে পারেন। এই হেল্পলাইন নম্বর টি সারাবছরই খোলা থাকবে। সপ্তাহে সাত দিন এবং ২৪ ঘন্টা তা সবার জন্য ওপেন করা থাকবে । আপনার আধার সম্পর্কিত যাবতীয় সমস্যার সমাধান করবে IVRS মোডে।

একজন গ্রাহক সপ্তাহের ৭ দিন অর্থাৎ সোম থেকে শনি সকাল ৭টা থেকে রাত ১১ টা পর্যন্ত নিজেদের সমস্যার জন্য বিভিন্ন আধার কেন্দ্রের প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে পারবেন। তবে শুধুমাত্র রবিবারের ক্ষেত্রে সময়টা একটু পরিবর্তন করা হয়েছে। রবিবারে এই হেল্পলাইন চালু থাকবে সকাল ৮ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। এই হেল্পলাইন নম্বর থেকে একজন গ্রাহক আধারের নথিভূক্তকরণ কেন্দ্র থেকে শুরু করে নথিভুক্ত করণের পর আধার নম্বর সহ আধারের আরও বিভিন্ন রকম তথ্য পেয়ে যাবেন সহজেই। যদি কারো মেইল কার্ড এসে নাপৌঁছায় অথবা কারোর কার্ড হারিয়ে যায় সে ক্ষেত্রে হেল্পলাইন নম্বর সাহায্য সহযোগিতা পাওয়া যাবে।